Tuesday, April 13, 2021
Home খেলাধূলা আইসিসি’র দশক সেরা বিরাট কোহলি !

আইসিসি’র দশক সেরা বিরাট কোহলি !

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বিচারে দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন বিরাট কোহলি।পাশাপাশি দশকের সেরা ওয়ান-ডে ক্রিকেটারও মনোনীত হলেন ভারত অধিনায়ক। আইসিসি’র দশকের সেরা ওয়ান-ডে ক্রিকেটার হওয়ার দৌড়ে বিরাটের সঙ্গে দৌড়ে ছিলেন দেশোয়ালি মহেন্দ্র সিং ধোনি, রবিচন্দ্রন অশ্বিন।
এছাড়া ইংল্যান্ড ক্রিকেটার জো রুট এবং অজি ক্রিকেটার সিভ স্মিথও ছিলেন দৌড়ে। নিকট প্রতিদ্বন্দ্বীদের পিছনে ফেলে শিরোপা ছিনিয়ে নিলেন ‘দ্য রানমেশিন’ বিরাট কোহলি।
শিরোপা জিতে আপ্লুত ভারত অধিনায়ক বিসিসিআই’কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘প্রথমত এই অ্যাওয়ার্ড আমার বিরাট সম্মানের ব্যাপার। গত দশকের যে সকল স্মরণীয় মুহূর্ত হৃদয়ে গেঁথে থাকবে তার মধ্যে অন্যতম ২০১১ বিশ্বকাপ জয়, ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জয় এবং ২০১৮ অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়।
এছাড়াও গত দশকে বেশ কিছু বিশেষ ম্যাচ দেশের হয়ে এবং ব্যক্তিগতভাবে স্মরণীয় হয়ে থাকবে। আমি আমার ব্যক্তিগত কোনও ইনিংসের কথা উল্লেখ করতে চাই না। আমার কাছে দেশের হয়ে খেলা প্রত্যেকটা ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। দেশের হয়ে মাঠে নেমে পারফর্ম করা আমার কাছে অত্যন্ত সম্মানের একইসঙ্গে এই অ্যাওয়ার্ড আমার কাছে ভীষণ গর্বের।’
উল্লেখ্য, এই সময়কালে বিরাটের ব্যাট থেকে এসেছে সর্বাধিক ২০,৩৯৬ আন্তর্জাতিক রান। পাশাপাশি ২০১৭ এবং ২০১৮ আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন দিল্লির এই ক্রিকেটার।
স্বাভাবিকভাবেই স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জয়ের নিরিখে প্রশ্নাতীতভাবে এগিয়ে ছিলেন বিরাট। সোমবার আইসিসি’র ঘোষণার সঙ্গে তাতেই সিলমোহর পড়ল। বিরাটের পাশাপাশি আইসিসি’র দশক সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্টিভ স্মিথ।
এই সময়কালে ৬৫.৭৯ ব্যাটিং গড়ে ৭,০৪০ রান করেছেন স্মিথ। ঝুলিতে ২৬টি শতরান। দশক সেরা টি২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগানিস্তান স্পিনিং সেনসেশন রশিদ খান। এই সময়কালে সর্বাধিক ৮৯ উইকেট পেয়েছেন আফগান তারকা।
এর আগে একমার ক্রিকেটার হিসেবে আইসিসি’র দশকসেরা টেস্ট, ওয়ান-ডে এবং টি২০ তিনটি ফর্ম্যাটেই জায়গা করে নিয়েছিলেন বিরাট। এমনকি দশকের সেরা টেস্ট দলের ব্যাটনও আইসিসি সঁপে দিয়েছিল বিরাটের কাঁধে।
বিরাটের কাউন্টারপার্ট হিসেবে আইসিসি’র দশকসেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হয়ে র‍্যাচেল হেইহো ফ্লিন্ট ট্রফি জিতে নিয়েছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি। একইসঙ্গে দশকের সেরা টেস্ট এবং ওয়ান-ডে মহিলা ক্রিকেটারের সম্মানও ঝুলিতে নিয়েছেন পেরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

“বৈশাখী প্রবন্ধ “

পহেলা বৈশাখ দিনটি যতটা ধর্মীয় অনুভূতিসিক্ত, তার চেয়ে বেশি গুরুত্ব বাঙ্গালীর সর্বজনীন সংস্কৃতির দিন হিসাবে। সভ্যতার ঊষালগ্ন থেকেই বাঙালিরা এই দিনটি বিচ্ছিন্নভাবে পালন করে...

‘বৈশাখী উৎসবে ধর্মের সংশ্রাব !

‘বৈশাখী উৎসবের ঐতিহাসিক ধারা বিবেচনায় রেখে অপরিপক্ক জ্ঞান ও অসম্পূর্ণ মন-ভাবনায় কয়েক দিন আগে ‘অন্তরে বৈশাখের ইতিবৃত্ত’ নামে একটি লেখা দাঁড়া করাতে চেষ্টা করেছিলাম।...

ফরিদা পারভীন করোনায় আক্রান্ত

খ্যাতিমান লালনশিল্পী ফরিদা পারভীন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শারীরিক জটিলতা কম থাকায় তিনি বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন। শনিবার (১০ এপ্রিল) রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত...

মসজিদে তারাবীহসহ প্রতি ওয়াক্তে ২০জন নামাজ পড়তে পারবেন: ধর্ম মন্ত্রণালয়

দেশের ধর্ম মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাস ভয়াবহ মহামারি আকার ধারণ করায় যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান পরিস্থিতিতে...

Recent Comments