ইবিতে নির্মাণাধীন হলের কার্যক্রম স্থগিত!

0
180

 

ইবি প্রতিনিধি,

২০১৮ সালে ৫৩৮ কোটি টাকার মেগা প্রজেক্ট প্রকল্পের অনুমোদন পায় ইসলামী বিশ্ববিদ্যালয়। যা বাস্তবায়ন হলে বদলে যাবে বিশ্ববিদ্যালয়, এমনই স্বপ্ন সংশ্লিষ্ট সকলের। কিন্তু হঠাৎ করেই একটি আবাসিক হলের নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ায়, প্রশ্ন উঠেছে প্রকল্পের মান নিয়ে।

জানা যায়, গত বছর ১৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ১০ তলা ছাত্র হল-১ এর নির্মাণ কাজের উদ্বোধন করেন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সাংসদ মাহবুবউল আলম হানিফ। প্রকল্প সম্পন্ন হলে
বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০০০ শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা নিশ্চিত হবে।

কিন্তু হঠাৎ করেই নির্মাণাধীন এই  হলের কাজ স্থগিতের আদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ১৮ জানুয়ারী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অফিস থেকে এ আদেশ দেয়া হয় বলে নিশ্চিত করেছেন প্রকৌশলী মুন্সী সহিদ উদ্দীন মোহাম্মদ তারেক।

তিনি বলেন, কারিগরি কিছু জটিলতার কারণে কাজটি স্থগিত করা হয়েছে। পাইল ৫০ফিটের করা হলেও তা সম্পূর্ণ মাটির নিচে প্রবেশ করানো যাচ্ছে না। ফলে পুণরায় মাটি ও বেশ কিছু টেস্ট করতে পাঠানো হয়েছে। এই সপ্তাহের মধ্যে ফলাফল আসবে। ফলাফল হাতে পেলে ডিজাইন ও কিছু সংশোধন করে কাজ শুরু করা হবে।

সংশ্লিষ্ট দের জানা যায়, প্রায় ৩ বছর পূর্বে আবাসিক হল তৈরীর জন্য মাটি পরীক্ষা করা হয়। কিন্তু কাজ শুরুর পর বেশ কিছু জটিলতা দেখা দেওয়ায় কাজ স্থগিতের আদেশ দেওয়া হয়েছে এবং পুনরায় মাটি পরীক্ষার জন্য বিভিন্ন গবেষণাগারে পাঠানো হয়েছে।

এদিকে অভিযোগ উঠেছে, কাজ বন্ধের আদেশ দেওয়ার পরেও রাতের আঁধারে ও গত কয়েকদিনে বেশ কিছু পাইল স্থাপন করা হয়েছে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া বলেন, পাইলগুলো স্থাপনে সমস্যা হওয়ায় বিশেষজ্ঞদের ডাকা হয়েছে। এজন্য সাময়িক ভাবে স্থগিত রাখতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের প্রতিবেদন পেলে পুনরায় কাজ শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here