ইবিতে স্থগিত হওয়া সেই ছাত্রহলের কাজ শুরু!

0
487

 

ইবি প্রতিনিধি
পাইলিং স্থাপনে জটিলতায় স্থগিত হওয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ১০তলা ছাত্রহল-১ এর নির্মাণ কাজ ফের শুরু হয়েছে। আজ মঙ্গলবার হলটির কাজ শুরু করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মুন্সী সহিদ উদ্দীন মো. তারেক জানান।

জানা যায়, গত বছরের ১৩ই অক্টোবর বিশ্ববিদ্যালয়ে চলমান মেগাপ্রকল্পের আওতায় লালন শাহ হল সংলগ্ন ছাত্রহল-১ এর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর-৩ আসনের সাংসদ মাহবুবুল আলম হানিফ৷ পরে ১২ জানুয়ারি হলটির পাইলিংয়ের কাজ শুরু হয়। এসময় মাটি পরীক্ষার প্রতিবেদন অনুযায়ী হলটি নির্মাণে ৫৪৮টি ৫০ ফিটের পাইল তৈরী করা হয়। পরিকল্পনা অনুযায়ী এই পাইলগুলোর উপরেই নির্মিত হবে ১০ তলা বিশিষ্ট এক হাজার সিটের ছাত্র হলটি।

কিন্তু নির্মাণ কাজ শুরু হওয়ার পর পাইল স্থাপনে জটিলতার সৃষ্টি হয়। পাইল ড্রাইভ মেশিনের মাধ্যমে পাইলগুলো মাটির নীচে সম্পূর্ণ স্থাপন করা যায়নি। ফলে অধিকাংশ পাইলই ৩৫ থেকে ৪০ ফিট স্থাপন করা হয়। পরবর্তীতে পাইলের অবশিষ্ট অংশ ড্রিল দিয়ে কেটে ফেলা হয়। এদিকে পাইলে অতিরিক্ত চাপ দেয়ার ফলে অধিকাংশ পাইল ফেটে যাওয়ার কথা জানিয়েছেন প্রকৌশল অফিস।

পরে বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এলে তাৎক্ষণিক নির্মাণ কাজ বন্ধ করার নির্দেশ দেয়া হয়। পরে নির্মাণ প্রকল্প স্থলের মাটি পুণরায় পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়। সেই সাথে পাইলগুলোর গুনগত মান পরীক্ষার জন্যও ল্যাবে নমুনা পাঠানো হয়।

পরে পুনরায় মাটি পরীক্ষা করে কাজের অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। তবে এখনো পাইলিং পরীক্ষার রিপোর্ট পাওয়া যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সম্পূর্ণ রিপোর্ট আসার আগেই কাজ চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

তবে এবিষয়ে বিশ্ববিদ্যালয়ে প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মুন্সী সহিদ উদ্দীন মো. তারেক বলেন, মাটি পরীক্ষার প্রতিবেদন হাতে পাওয়ার পর প্রশাসনকে অবহিত করি। পরে প্রশাসন এটা নিয়ে জরুরি সভা করে। পুণরায় ডিজাইনগত সংশোধন করে ৪০ফিট পাইলিং করে কাজ শুরু করার নির্দেশ দেয়া হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here