Saturday, December 5, 2020
Home লাইফস্টাইল পাকা পেঁপে খাওয়ার নিয়ম !

পাকা পেঁপে খাওয়ার নিয়ম !

শীতের মরসুমে এমন অনেক কিছুই পাওয়া যায় যা শরীরকে সহজেই সুস্থ রাখতে পারে। তবে শীতকাল এই তালিকা সবার প্রথমে যে ফলের নাম আসে তা হলো পেঁপে। কাঁচা অবস্থায় সবজি এবং পাকা অবস্থায় ফল হিসেবে এটা খুবই উপকারী একটা খাবার।
নিয়মিত পাঁকা পেঁপে খেলে স্বাস্থ্যসম্মত যে লাভ হয়, তা অনেকের অজানা। আসুন জেনে নেওয়া যাক প্রতিদিন কেন পাঁকা পেঁপে খাওয়া উচিৎ ও কী কী রোগ থেকে এটি শরীরকে দূরে রাখে।
১. ত্বকের সুরক্ষায় :– পাকা পেঁপে ত্বকের জন্য খুবই উপকারী একটি ফল। পেঁপেতে থাকা পেপাইন ত্বকের ক্ষতি রোধ করতে এবং প্রদাহ জনিত জ্বালা কমাতে সহায়তা করে। এছাড়াও পেঁপের মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের কালো ছোপ দূর করে, ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে এবং ত্বকের বুড়িয়ে যাওয়া ভাব নিয়ন্ত্রণে রাখে।
২. হজমের সমস্যা সমাধাণ :- পেঁপেতে রয়েছে প্রচুর এনজাইম। যা আপনার হজমের সমস্যা এবং স্বাস্থ্যের জন্য ভীষন উপকারী। গবেষকদের মতে পেঁপে খেলে কোষ্ঠকাঠিন্যর সমস্যা যেমন দূর হয় তেমনই এটি আপনার খিদেকে বাড়িয়ে তুলতেও সাহায্য করে।
৩. প্রদাহ হ্রাস করতে সাহায্য করে :- দীর্ঘস্থায়ী কোনও শারীরিক আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। ভবিষ্যতে বড় কোনও বিপদ ডেকে আনতে পারে। তবে প্রতিদিনের ডায়েটে কয়েক টুকরো পাঁকা পেঁপের উপস্থিতি আপনার এই সমস্যাকে অনেকটা কমিয়ে দেবে।
৪. হার্ট ভালো রাখতে নিয়মিত পেঁপে খান :- হার্টের অসুখ থেকে আপনাকে দূরে রাখতে এই ফলের জুড়ি মেলা ভার৷ নিয়মিত পাঁকা পেঁপে খেলে রক্তচাপ কমে, রক্তনালিতে ক্ষতিকর কোলেস্টেরল জমতে বাধা দেয়। তাই হৃদস্বাস্থ্যের সুরক্ষায় এবং উচ্চরক্তচাপ এড়াতে পেঁপে খেতে পারেন নিয়ম করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শৈলকুপায় আমন ধান ও চাল সংগ্রহ অভিযানের শুভ উদ্বোধন

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ অভ্যন্তরিন আমন ধান ও চাল সংগ্রহ ২০২০ শুভ উদ্বোধন করা হয়েছে। বৃস্প তিবার সকালে ঝিনাইদহের শৈলকুপা সরকারী খাদ্য গুদামে এ ধান...

মোটর সাইকেল সংঘর্ষে নৈশ প্রহরী নিহত !

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহঃ ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার তাহেরহুদা ইউনিয়নের নারায়ণকান্দি গ্রামে সড়ক দুর্ঘটনায় খলিলুর রহমান (৫০) নামের এক নৈশ প্রহরী নিহত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নারায়ণকান্দি...

‘গুড বাই’ বলে প্রেমিকের আত্মহত্যার ৩ দিন পর প্রেমিকার আত্মহত্যা !

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ ‘গুড বাই’ বলে প্রেমিকার কাছ থেকে বিদায় নিয়ে গাছের সাথে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে প্রেমিক সুমন হালদার। সেই কষ্ট...

মানিকগঞ্জের দৌলতপুরে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭

মানিকগঞ্জে বাস-অটোরিকশা সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে। শুক্রবার (৪ ডিসেম্বর) বেলা আড়াইটার দিকে ঘিওর-দৌলতপুরের মূলকান্দি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একই পরিবারের ছয়জন...

Recent Comments