সিরিয়া হামলাকে ‘উদাহরণ’ মানছে উত্তর কোরিয়া

0
244

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রকে হামলাকে আত্মরক্ষার ‘উদাহরণ’ হিসেবে নিয়েছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলা লক্ষবারেরও বেশি প্রমাণ দিচ্ছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সঠিক।

বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাসায়নিক হামলার জবাবে শুক্রবার সিরিয়ায় সরকারি বিমানঘাঁটিতে ক্রুজ মিসাইল হামলা চালায় যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার কর্মকর্তারা দাবি করেছেন, এই হামলা সার্বভৌম দেশের বিরুদ্ধে অগ্রহণযোগ্য আগ্রাসন।

বিবিসি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ইদবিল প্রদেশে বিষাক্ত গ্যাস হামলা চালানো হয়। এতে ৮৯ জন মারা যায়। এ হামলার জন্য সরকার ও বিদ্রোহী গোষ্ঠী পরস্পরের বিরুদ্ধে দোষারোপ করছে।

বিদ্রোহীদের পক্ষে থাকা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো দায়ী করছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে। কিন্তু রাশিয়া ও ইরান সিরীয় প্রেসিডেন্টকে সমর্থন করছে, এ হামলার জন্য বিদ্রোহীদের দায়ী করছে তারা।

এদিকে, জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সফলতার সঙ্গে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ও রকেট ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে দেশটি। তারা দাবি করছে, তাদের কাছে এখন এমন পরমাণু বোমা আছে, যা যুক্তরাষ্ট্রে আঘাত করতে সক্ষম।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়া করেছেন, তারা একাই উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রস্তুত। কোরীয় উপদ্বীপে নৌবহর মোতায়েন করছে তারা। এ অবস্থায় উত্তর ও দক্ষিণ কোরিয়া নিয়ে বিশ্বরাজনীতি গরম হয়ে উঠছে। সেই সঙ্গে যুদ্ধের দামামা বাজছে সিরিয়ায়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।