একজন উদ্যমী সৈনিক প্রতিবন্ধী মনজুম !

0
195

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি: প্রত্যেক মানুষের জীবনে পড়ালেখার গুরুত্ব অপরিসীম, শিক্ষা ছাড়া বর্তমানে বাস্তব জীবন মুল্যহীন” এভাবেই পড়ালেখার গুরুত্ব অনুধাবন করেছে শারীরিক প্রতিবন্ধী মনজুম আলী। লালমনিরহাটের সদর উপজেলার খাতাপাড়া মানসিকা প্রতিবন্ধী বিদ্যালয়ের সপ্তম শ্রেনীর ছাত্র মনজুম আলীকে পড়ালেখার জন্য প্রতিক্ষন সংগ্রাম করতে হয়।

একদিকে প্রতিবন্ধীর প্রতিবন্ধকতা, অন্যদিকে দারিদ্রতার কষাঘাত বিষন্ন করে তোলে মনজুমকে। তবুও প্রবল ইচ্ছা নিয়ে পড়াশুনার সংগ্রামে মনজুম একজন উদ্যমী সৈনিক। বাড়ী থেকে বিদ্যালয় প্রায় সাড়ে তিন কিলোমিটার দুরত্বে। তাই মনজুমের জন্য কষ্টটা একটু বেশী। বিদ্যালয়ে যাতায়াত খরচ পঞ্চাশ টাকারও বেশী। টাকার অভাবে মাঝে মাঝে পায়ে হেটে যেতে হয়।

পা দুটি স্বাভাবিক না হওয়ায় হোচট খেযে পড়তে হয় পাকার রাস্তার উপর। বহুবার হোচট খেয়ে হাতে পায়ে ও মুখমন্ডলে আঘাত পায় আর উপড়ে যায় চারটি দাঁতও। শারিরীক প্রতিবন্ধী হওয়ায় মনজুমকে পড়ালেখা করাতে অনাগ্রাহী তার বাবা আদিতমারী উপজেলার পলাশী ইউনিয়নের বড়াইবাড়ী গ্রামের কৃষক আইয়ুব আলী। মনজুমের প্রতি রয়েছে তার অবহেলাও।

কিন্তু মনজুম পড়ালেখা করবেই। তাই আশ্রয় নিয়েছে লালমনিরহাট সদরের উত্তর সাপ্টানা গ্রামের দিনমজুর নানা হোসেন আলীর বাড়ীতে। পড়ালেখা করে নিজেকে প্রতিষ্ঠা করার স্বপ্ন ও প্রবল সাধানায় ব্রতী মনজুম আলী সকল প্রতিবন্ধকতার সাথে লড়াই করে তার উদ্দেশ্যের দিকে ছুটছে ….।