কালীগঞ্জ উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন

0
278

স্টাফ রিপোর্টার,ঝিনাইদহঃ ঝিনাইদহের কালীগঞ্জে চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় এবং ধানে কোন রোগ বালাই না হওয়ায় বোরো ধানের বাম্পার ফল হয়েছে বলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দাবি করেছে।

কৃষকরাও বাম্পার ফলন পাওয়ায় খুশি হয়েছেন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে কালীগঞ্জ উপজেলায় ১৫ হাজার ২০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। এরমধ্যে ৩ হাজার ৮শ ৬০ হেক্টর জমিতে ব্রী ধান-২৮ এবং ৫০ হেক্টর জমিতে ব্রী ধান-৫০ (বাংলা মতি) রোপন হয়েছে। ফলনও হয়েছে আশানুরুপ।

ইতোমধ্যে কৃষকরা মাঠ থেকে ধান কাটা শুরু করেছে। ফলন ভাল হওয়ায় কৃষকরাও ভাল দাম পাবেন বলে কৃষি বিভাগ আশা করেন। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জাহিদুল করিম জানান, চলতি বোরো মৌসুমে কালীগঞ্জ উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

বিঘা প্রতি কৃষকরা ১৯ থেকে ২০ মণ করে ধান পাচ্ছেন। কৃষকরা ধান কাটা শুরু করেছেন। তিনি কয়েকটি ধান কাটা অনুষ্ঠানেও যোগ দিয়েছেন। তিনি দাবি করেন চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় এবং জমিতে কোন রোগ বালাই দেখা না দেয়ায় এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকের মুখে হাঁসি ফুঁটেছে।