ইবির ৪র্থ সমাবর্তন আগামী জানুয়ারীতে

0
99

মুতাসিম বিল্লাহ পাপ্পু, ইবি প্রতিনিধি: দীর্ঘ ১৫ বছর পর ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বহুল কাঙ্খিত ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদের উপস্থিতিতে আগামী জানুয়ারী মাসের ১ম সপ্তাহে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। বুধবার বিকেল ৪টায় নিজ কার্যালয়ে অনুষ্ঠিপত এক সংবাদ সম্মেলনের এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

জানা যায়, গত বুধবার রাষ্ট্রপতির কার্যালয়ে মহামান্য রাষ্ট্রপতি ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এডভোকেট আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করে বিশ্ববিদ্যালয় প্রশসান। এসময় মহামান্য রাষ্ট্রপতির নিকট সমাবর্তনের জন্য সময় চাওয়া হলে তিনি সহমত প্রকাশ করেন। তারই প্রেক্ষিতে আগামী জানুয়ারী মাসের ১ম সপ্তাহে সমাবর্তন করার সময় নির্ধারণ হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. রাশিদ আসকারী।

সমাবর্তনে ¯œাতক (সম্মান) ২০১১-১২ শিক্ষাবর্ষ পর্যন্ত ১৮৬০০ জনকে এবং ¯œাতকোত্তর ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত ১৮৯০০ জন ডিগ্রী প্রাপ্ত শিক্ষার্থদের মূল সনদ পত্র প্রদান করা হবে। এছাড়াও ৫২০ জন এম ফিল এবং ৪৫০ জন পিএইচডি ডিগ্রী অর্জন কারীদেরও মূল সনদ পত্র প্রদান করা হবে।
সর্বমোট ৩৮,৪৯০ জন ডিগ্রী প্রাপ্তদেরকে আনুষ্ঠানিক ভাবে একাডেমিক ডিগ্রী প্রদান করা হবে সমাবর্তনে।

শিক্ষার্থীদের বহুল প্রত্যাশিত সমার্বতন সফলভাবে সম্পন্ন করতে আগামী কর্ম দিবস থেকেই প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে বলে জানা গেছে।

অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বদ্যিালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রেস ক্লাবের সভাপতি ইকবাল হোসেন রুদ্র, সাংবাদিক সমিতির সভাপতি মোস্তফা জুবয়ের আলম, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল ফারুকসহ সকল সদ্যস বৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দীর্ঘ্য ১৫ বছর পূর্বে ২০০২ সালের ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তন অনুষ্ঠিত হয়। তৎকালীন প্রধানমন্ত্রী ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমাবর্তনে উপস্থিত ছিলেন।