কালিয়াকৈরে শৃঙ্খলা মেনেই জুনিয়র স্কোল সার্টিফিকেট পরীক্ষা শুরু

0
149

ফয়সাল আহম্মেদ,চন্দ্রা (গাজীপুর): সারা দেশের মত কালিয়াকৈরেও প্রথম দিন বুধবার সকাল ১০টায় জেএসসিতে বাংলা প্রথম পত্র এবং জেডিসিতে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ে পরীক্ষায় চলছে। এবার দেশের ২৮ হাজার ৬২৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিচ্ছে তার মধ্যে কালিয়াকৈর উপজেলার ২৪ টি প্রতিষ্ঠানের ৪ থেকে ৫ হাজার জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছে,পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর ব্যবস্থা নিয়েছে কালিয়াকৈর শিক্ষা অফিসার এবং ম্যাজিস্ট্রেট, এবং তাদের তত্তাবধানে এবার নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের নিয়ম চালু করা হয়েছে। পরীক্ষার্থীরা কেন্দ্রে ঢোকার পর প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে এবং সেই অনুসারে কাজ করেছে কালিয়াকৈর এর সব গুলো পরীক্ষা কেন্দ্রে।

এবারও বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ের পরীক্ষা হচ্ছে সৃজনশীল প্রশ্নে। নিয়মিত পরীক্ষার্থীদের এবার চতুর্থ বিষয়সহ ১০টি পত্রে ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। জেএসসি-জেডিসিতে এবার থেকে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মমূখী শিক্ষা এবং চারুকলা বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে না। এসব বিষয়ের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান প্রাপ্ত নম্বর সংরক্ষণ করে কেন্দ্রে সরবরাহ করার নিয়ম চালু হয়েছে।।