আগামী বাজেটে বিভাগভিত্তিক বরাদ্দ থাকছে

0
25

দেশের সব অঞ্চলের উন্নয়ন নিশ্চিত হলেই কেবল জাতীয় অর্থনীতির শক্তিশালী ও ভারসাম্যপূর্ণ উন্নয়ন হতে পারে। এ কারণে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে দেশের প্রতিটি অঞ্চলের উন্নয়নের জন্য বিভাগভিত্তিক রারাদ্দ রাখার চিন্তা করছে সরকার।

এ ক্ষেত্রে এলজিআরডি মন্ত্রণালয়কে না দিয়ে সরাসরি বিভাগে বরাদ্দ দিবে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে আগামী বাজেট প্রণয়ন বিষয়ে বাজেট সমন্বয় কমিটির একটি বৈঠক হয়। বৈঠকে উপস্থিত অর্থ মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব নাম না প্রকাশ করার শর্তে বলেন, এতদিন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডি) মাধ্যমে প্রতিটি বিভাগ, জেলা-উপজেলার উন্নয়নে বরাদ্দ দেয়া হতো।

কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে বেশকিছু সংখ্যক পৌরসভার মেয়র অভিযোগ করেছেন, পৌরসভার উন্নয়নে তারা ঠিকমতো বরাদ্দ পাচ্ছেন না। তাই তারা সড়কের সংস্কার, পানি নিষ্কাশনসহ বিভিন্ন নাগরিক সুবিধা দিতে পারছেন না। মেয়ররা আরও উল্লেখ করেন, এলজিআরডি অনেক ক্ষেত্রে অগ্রসর পৌরসভাগুলোতে বরাদ্দ না দিয়ে অনাগ্রসর পৌরসভাগুলোতে বরাদ্দ বেশি দেয়। তাই অগ্রসর পৌরসভাগুলো সংস্কারের জন্য প্রয়োজনীয় বরাদ্দ পায় না। এতে তারা নাগরিকদের প্রয়োজনীয় সেবা দিতে পারে না। ফলে সুষম উন্নয়নের জন্য প্রতিটি পৌরসভায় পৃথক বরাদ্দ দাবি করেন মেয়ররা।

এর প্রেক্ষিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, তাহলে আগামী বাজেট থেকে উন্নয়ন বরাদ্দ বিভাগভিত্তিক করা যেতে পারে। বিভিন্ন বিভাগের বরাদ্দ অর্থ মন্ত্রণালয় নির্ধারণ করে তা বিতরণ করবে। এছাড়া কর্মকর্তাদের বেতন ভাতার বিষয়টি বিভাগ বা জেলাভিত্তিক করা যেতে পারে বলে মত দেন অর্থমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here