এক বর্ষের ফলাফল না দিয়েই অন্য বর্ষের ফাইনাল পরীক্ষা !

0
1861

আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৩ তম আবর্তনের শিক্ষার্থীদের ৩য় বর্ষের ফলাফল না দিয়েই ৪র্থ বর্ষের ফাইনাল পরীক্ষা আগামীকাল মঙ্গলবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ৭৫ কর্মদিবসের মধ্যে ফলাফল প্রকাশের নিয়ম থাকলে প্রায় ৩৭৫ কর্মদিবসেও ফলাফল প্রকাশ করতে পারে নি বিভাগটি।

এদিকে ৪৩ তম আবর্তনের ফলাফলের জন্য ৪৪ তম আবর্তনের পরীক্ষাও নির্দিষ্ট সময় হচ্ছেনা বলে অভিযোগ উঠেছে।

৪৩ তম আবর্তনের কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে , এবছর কিছু কোর্সে ৫ টির বেশি ক্লাস হয়নি। আবার অনেক কোর্সে নেয়া হয়নি ঠিকঠাকভাবে টিউটরিয়াল পরীক্ষা।

বিভাগটির একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে,  বিভাগের অনেক শিক্ষকরা নিয়মিত ক্লাস এবং টিউটরিয়াল পরীক্ষা নেন না। নামে মাত্র এসাইনমেন্ট নিয়ে নাম্বার পাঠিয়ে দেন পরীক্ষা নিয়ন্ত্রক অফিসে, আবার ভালভাবে এসাইনমেন্ট মূল্যায়নও করেন না তারা ।

আবার, গত বছর ৪২ তম আবর্তনের একটি কোর্সে একটিও ক্লাস না নিয়ে এবং  টিউটরিয়াল পরীক্ষা না নিয়ে নিজের মত করে নাম্বার পরীক্ষা অফিসে প্রেরন করার অভিযোগ রয়েছে এক শিক্ষকের বিরুদ্ধে।

৩য় বর্ষের ফলাফল প্রকাশ না করার বিষয়ে ঐ বছরের পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম বলেন, ৩য় বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার খাতা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাছে পাঠানো হয়েছিল। তারা দেরিতে মার্কস পাঠানোয় ফলাফল প্রকাশ করতে দেরি হচ্ছে।

তবে তিনি জানান, আগামীকাল পরীক্ষা শুরুর পূর্বে সকালে ফলাফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে জানার জন্য ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

#বাংলাটপনিউজ/আরিফ