আজ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদার জামিন আবেদন

0
275

আজ রবিবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় জামিন আবেদনের আদেশ দেয়ার কথা রয়েছে। গত বৃহষ্পতিবার বেগম খালেদা জিয়ার আইনজীবীরা জামিন আবেদনের বিষয়টি আদালতের নজরে আনা হলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রবিবার আদেশের জন্য ধার্য করেন।

গত বৃহস্পতিবার সকালে বেগম খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন জামিন আবেদনের বিষয়টি আদালতের নজরে এনে বলেন, বিচারিক আদালত থেকে ১৫ দিনের মধ্যে নথি আসার কথা, সেই সময় শেষ হয়েছে। আজ (বৃহস্পতিবার) ১৬তম দিন চলছে। জবাবে আদালত বলেন, ১৫ দিনের মধ্যে নথি পাঠাতে আমরা তো ২২ ফেব্রুয়ারি আদেশ দিয়েছিলাম। নথি এসেছে কি?

জবাবে জয়নুল আবেদীন বলেন, নথি এসেছে কি না জানি না। এখন উনার জামিন আবেদনটি আদেশের জন্য রাখা হোক। এরপর আদালত বেগম খালেদা জিয়ার জামিন আদেশের জন্য রবিবারের কার্যতালিকায় মামলাটি রাখার জন্য বলেন।

গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বেগম খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একইসঙ্গে ১৫ দিনের মধ্যে নিম্ন আদালতের নথি পাঠাতে বিচারিক আদালতে নির্দেশ দেয়া হয়। এছাড়া গত ২৫ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি শেষে বিচারিক আদালতের নথি পৌঁছার পর জামিন বিষয়ে আদেশের জন্য সময় নির্ধারণ করেন হাইকোর্ট। এদিকে বেগম খালেদা জিয়ার মামলার নথি পঞ্চম বিশেষ জজ আদালত থেকে রবিবার হাইকোর্টে পৌঁছানোর কথা রয়েছে।

উল্লেখ্য ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াকে জিয়া ষড়যন্ত্রমূলক অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালত এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পরপরই বেগম খালেদা জিয়াকে আদালত থেকে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। তিনি এখন কারাগারে আছেন।