জাগো বাহে কোনঠে সবাই !

0
303

এম.বি. পাপ্পু, ইবি প্রতিনিধি : উত্তরবঙ্গের কৃষক বিদ্রোহের নেতা নুরুল উদ্দিনের বিদ্্েরাহী ডাক ‘জাগো বাহে কোনঠে সবাই’। ইস্ট ইন্ডিয়া কোম্পানির শোষণ-উৎপীড়ন থেকে গরীব কৃষকদের বাঁচাতে এই মুক্তির ডাক দিয়েছিলেন কৃষক নেতা নুরুল উদ্দিন। তার এই বিদ্রোহী উক্তিকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অধ্যয়নরত শিক্ষার্থীদের কল্যাণে গঠিত ‘বৃহত্তর রংপুর ছাত্র কল্যাণ সমিতির’ আয়োজনে নবাগত শিক্ষক ও নবীণ শিক্ষার্থীদের বরণ এবং প্রবীণ বিদায় অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১২টায় এম. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের অডিটরিয়ামে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি আক্তারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ উতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান ও আইন বিভাগের সহকারী অ্যধাপক আরমিন খাতুন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইশরাত জাহান ইমু ও এনামুল হক।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য ড. রাশিদ আসকারী বলেন, ‘দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় রংপুর অঞ্চলের মানুষ নেতৃত্ব দিচ্ছেন। অনেক গুণীজনের জন্ম রংপুরের মাটিতে। ফলে একুশ শতকের উপযুক্ত জনশক্তি হিসেবে রংপুরের মানুষদের গড়ে উঠতে হবে।’ অনুষ্ঠানে নবাগত মার্কেটিং বিভাগের শিক্ষক সাদেকুল আজাদ ও শাহ আলম কবির প্রামাণিক এবং নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়।

এছাড়াও বিভিন্ন বিভাগের বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয়। আলোচনা অনুষ্ঠান শেষে পরিসংখ্যান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের মশিয়ার রহমানকে সভাপতি ও ফোকলোর স্টাডিজ বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মোস্তাফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে আগামী এক বছরের জন্য সমিতির দুই সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।