অস্ট্রেলিয়ার পথে ব্যাংককে প্রধানমন্ত্রী

0
109

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে তিন দিনের সফরে অস্ট্রেলিয়ার পথে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাইল্যান্ডের স্থানীয় সময় বিকাল ৫টায় প্রধানমন্ত্রী ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সে দেশের প্রধানমন্ত্রী কার্যালয়ে সংযুক্ত মন্ত্রী কোবোসাক পুত্রাকুল এবং থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম শেখ হাসিনাকে স্বাগত জানান। এ আগে আজ বৃহস্পতিবার বেলা ১টা ৫০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে থাই এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইটে সিডনির উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রীর সফর সঙ্গী ছিলেন ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান শিল্প মন্ত্রী আমির হোসেন আমু, কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান চলাচল ও পযর্টন মন্ত্রী শাহজাহান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, তিন বাহিনীর প্রধানসহ উচ্চপদস্থ কর্মকর্তারা। ব্যাংককে যাত্রাবিরতি করে অস্ট্রেলিয়ার স্থানীয় সময় শুক্রবার সকালে সিডনি পৌঁছানোর কথা রয়েছে শেখ হাসিনার।

সফরের প্রথম দিন সকালেই অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, এছাড়া ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গে সেখানে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে। শুক্রবার সন্ধ্যায় সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রীর হাতে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেয়া হবে।

সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করবেন। বিকালে সিডনিতে অস্ট্রেলিয়ার সরকার প্রধানের বাসভবনে প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। শনিবার সন্ধ্যায় সিডনির সোফেটেল হোটেলে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। রোববার বিকালে তিনি দেশের উদ্দেশ্য রওনা হবেন।