রাকসু আন্দোলন মঞ্চের ‘বুলেটিন’ প্রকাশ

0
85

উজ্জ্বল হোসেন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) আন্দোলন মঞ্চের উদ্যোগে ‘বুলেটিন’র প্রথম সংখ্যা প্রকাশিত হয়েছে। রোববার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আমতলায় পত্রিকাটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দীর্ঘ ২৮ বছর ধরে রাকসুসহ দেশের ছাত্র সংসদগুলো নিষ্ক্রিয় হয়ে আছে। ফলে এ প্রজন্মের শিক্ষার্থীরা রাকসু সম্পর্কে খুব একটা জানেন না। শিক্ষার্থীদের রাকসুর প্রয়োজনীয়তা, দেশের সংগ্রাম ও আন্দোলনের প্রেক্ষাপটে রাবি শিক্ষার্থীদের অংশগ্রহণের ইতিহাস, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সম্পর্ক ও রাজনীতির বিষয়ে জানাতে এই বুলেটিন প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আবদুল মজিদ অন্তরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. আমিরুল ইসলাম, আইন বিভাগের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষার্থী সজীব কুমার, ছাত্র ইউনিয়ন রাবি শাখার সভাপতি এএম শাকিল হোসেন, বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ফিদেল মনির, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস প্রমুখ।

রাকসু আন্দোলন মঞ্চের কর্মীরা জানান, বুলেটিনের প্রথম সংখ্যায় শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীদের ২৩টি প্রবন্ধ, সাক্ষাতকার, ইতিহাস, কার্টুন রয়েছে। আবদুল মজিদ অন্তরের সম্পাদনায় পত্রিকাটির সম্পাদনা সহযোগী ছিলেন খুর্শিদ রাজীব ও সম্পাদনা সহকারী হারুন-অর-রশিদ।

গত বছর ১৩ ডিসেম্বর সন্ধ্যায় রাবির কেন্দ্রীয় শহিদ মিনারে মোমবাতি প্রজ্জ্বালন ও শপথ গ্রহণের মাধ্যমে আত্মপ্রকাশ ঘটে রাকসু আন্দোলন মঞ্চের। লাগাতার আন্দোলনের অংশ হিসেবে আন্দোলন মঞ্চের কর্মীরা গণস্বাক্ষর, স্মারকলিপি প্রদান, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here