জাবিতে মিলিটারি নেভিগেশন ও ম্যাপিং এর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

0
309

আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি: ইনস্টিটিউট অব রিমোট সেনসিং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আয়োজনে ভূ-স্থানিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে মিলিটারি নেভিগেশন ও ম্যাপিং এর উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হযেছে। গত ২২ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশ সেনাবাহিনীর প্রকৌশল বিভাগের বিভিন্ন সেনানিবাসের একদল উচ্চ পদস্থ কর্মকর্তা অংশগ্রহন করেন।

সাত দিন ব্যাপী চলা এই প্রশিক্ষণ কর্মশালায় জি.আই.এস, রিমোট সেনসিং, জি.পি.এস, গুগল আর্থ ইঞ্জিনসহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কিভাবে মিলিটারি নেভিগেশন ও ম্যাপিং করা যায় তা হাতে কলমে শিখানো হয়।

প্রশিক্ষণ কর্মশালা সফলভাবে সম্পন্ন করে গত ৩০ এপ্রিল অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণের জন্য এক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রকৌশল পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডিএসএম শহিদুল ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক।

ইনস্টিটিউট অব রিমোট সেনসিং এর পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডীন অধ্যাপক ড. রাশেদা আকতার, আইন অনুষদের ডীন অধ্যাপক বশির আহমেদ, পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. এ.এ. মামুন, সিএসই বিভাগের অধ্যাপক ড. হানিফ আলী, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ হেল কাফী, সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি ড. শামসুন্নাহার খানম, বিশ্ববিদ্যালয়য়ের প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দসহ বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, সীমিত জনবল ও অবকাঠামো সত্ত্বেও ইনস্টিটিউট অব রিমোট সেনসিং একের পর এক সেমিনার, কর্মশাল ও গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাচ্ছে যা সত্যিকার অর্থেই প্রশংসার দাবিদার।

#বাংলাটপনিউজ/আরিফ
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here