মেরুর বরফে ট্রাম্পের মুখ আঁকছেন আন্দোলনকারীরা

0
22

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবরই পরিবেশের প্রতি অত্যন্ত অনমনীয় মনোভাব পোষণ করেন। আর তার বেশ কিছু সিদ্ধান্তের কারণে বিশ্বের পরিবেশ বিপন্ন হয়ে পড়ছে।

সম্প্রতি পরিবেশবাদীরা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে এক অভিনব প্রতিবাদের আয়োজন করেছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখ এঁকে দেওয়া হবে উত্তর মেরুর বরফে। এজন্য পরিবেশবাদী একটি গ্রুপ অর্থ সংগ্রহ করছে। ইতোমধ্যেই তাদের তহবিলে অর্ধমিলিয়ন ডলার যোগ হয়েছে।

ফিনিস গ্রুপটি এ কাজের নাম দিয়েছে ‘প্রজেক্ট ট্রাম্পমোর’। এ প্রকল্পের আওতায় ট্রাম্পের মুখের ছবি খোদাই করা হবে ১১৫ ফুট উঁচু একটি বরফখণ্ডে।

তবে পরিবেশের ওপর সাম্প্রতিক মানুষের অযাচিত কর্মকাণ্ডের প্রভাব যেভাবে পড়ছে তাতে শীঘ্রই বরফখণ্ডটি গলে যাবে। আর এটি দেখে পরিবেশের ওপর সাম্প্রতিক পড়া বিরুপ প্রতিক্রিয়া এবং সমুদ্রের বরফ গলে যাওয়ার বিষয়টি নিয়ে সচেতনতা তৈরি হবে- এমনটাই আশা করছেন আন্দোলনকারীরা।

বর্তমানে সারা বিশ্বের শিল্পকারখানা ও যানবাহন থেকে কার্বন ডাইঅক্সাইডসহ নানা ধরনের ক্ষতিকর গ্যাস নির্গত হচ্ছে প্রবল গতিতে।

আর এ কারণে বিশ্বের মেরুগুলোর বরফ গলে যাচ্ছে। ফলে সমুদ্রের পানির উচ্চতাও বেড়ে যাচ্ছে। এ অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ কার্বন নিঃসরণ কমাতে উদ্যোগী হয়েছে। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে উল্টো পথে চলছেন। তার প্রতিবাদেই আন্দোলনকারীরা এই অভিনব উদ্যোগ নিয়েছেন।

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here