কৃষি গবেষণার ওপর জোর দিতে হবে : স্পিকার

0
15

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি গবেষণার ওপর জোর দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলা করতে সক্ষম না হলে খাদ্য নিরাপত্তা হুমকীর সম্মুখীন হতে পারে। এ সময় তিনি খাদ্য উৎপাদন ও মজুদ বৃদ্ধি সর্বোপরি কৃষি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট-২০১৮’ প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, ২০১৮ সালের গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট খাদ্যনীতির মূল বিষয়, উন্নয়ন ক্ষেত্র ও চ্যালেঞ্জ তুলে ধরেছে। এ বছরের প্রতিবেদনে বিশ্বায়নবাদ বিরোধী সাম্প্রতিক উত্থান, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বব্যাপী বাণিজ্য বিনিয়োগ, অভিবাসন এবং জ্ঞান ও অভিজ্ঞতা লাভের সুবিধা কিভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়ে দৃষ্টিপাত করেছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কৃষকের জন্য ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলা, সার, বীজ, সেচ সুবিধা, কৃষি উপকরণ সহজলভ্য করাসহ নানাবিধ সুযোগ তৈরি করে দিয়েছে।

এ ছাড়াও অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন ‘গ্লোবাল ফুড পলিসি রিপোর্ট-২০১৮’ এর মোড়ক উন্মোচন করেন।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্স ইনস্টিটিউট (আইএফপিআরআই) আয়োজিত ওই আলোচনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান হোসেইন জিল্লুর রহমান, বিআইডিএস’র সিনিয়র রিসার্স ফেলো ড. নাজনীন আহমেদ, সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনসহ, কেজিএফ’র নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবীর।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ্যামিরেটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল। এতে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মইনউদ্দিন আব্দুল্লাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইএফপিআরআই এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. আক্তার আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএফপিআরআই’র ডিরেক্টর জেনারেল ড. সেনগেন ফ্যান।

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here