এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হারে ছাত্রদের চেয়েএগিয়ে ছাত্রীরা

0
86

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারের দিক দিয়ে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। এবার ১০ শিক্ষা বোর্ডে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১০ লাখ ২২ হাজার ৩২০ জন। এর মধ্যে পাস করেছে ৭ লাখ ৮৪ হাজার ২৪৫ জন। আর অংশগ্রহণকারী ছাত্রী ছিল ১০ লাখ ৪ হাজার ২৫৪ জন। এর মধ্যে পাস করেছে ৭ লাখ ৯১ হাজার ৮৫৯ জন।

এতে দেখা যায়, ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮ দশমিক ৮৫ শতাংশ। অর্থাৎ ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৪ শতাংশ বেশি। অন্যদিকে, মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৫ হাজার ৭০১ জন। আর ছাত্রী ৫৪ হাজার ৯২৮ জন। এখানে ছাত্ররা ছাত্রীদের চেয়ে এগিয়ে আছে।

কয়েক বছর ধরেই প্রাথমিক ও মাধ্যমিক স্তরে ভর্তির ক্ষেত্রে ছাত্রদের তুলনায় ছাত্রীরা বেশি। শিক্ষাক্ষেত্রে সহস্রাব্দ লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনের নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ প্রাথমিক ও মাধ্যমিক স্তরে লৈঙ্গিক সমতা অর্জন করেছে।

রোববার সকাল ১০টার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। এর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।