এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যায় রাজশাহী বোর্ড প্রথম

0
53

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে গত কয়েক বছরের ন্যায় এবারও আট বোর্ডের মধ্যে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যায় রাজশাহী বোর্ড প্রথম। এ বোর্ডের শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২০৬টি। এর পরের অবস্থানেই রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডের ১৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

এ ছাড়া শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা যশোর বোর্ডে ৭৩, কুমিল্লা বোর্ডে ৭৪, চট্টগ্রাম বোর্ডে ২৭, বরিশাল বোর্ডে ৫০, সিলেট বোর্ডে ২৩ ও দিনাজপুর বোর্ডে ৮৪টি। এ ছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডের ৭৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এবং কারিগরি বোর্ডে শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা ৯৬টি।

এসএসসি ও সমমানের পরীক্ষায় একজনও পাস করতে পারেনি- এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার ১৬টি বেড়েছে। অন্যদিকে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৯২টি। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি, যেখানে গত বছর এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯৩টি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় দশ বোর্ডে গড় পাসের হার ৭৭.৭৭ শতাংশ। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯.৪০ শতাংশ, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭০.৮৯ শতাংশ ও কারিগরি বোর্ড ৭১.৯৬ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here