চাঁপাইনবাবগঞ্জে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক

0
79

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বুধবার দুপুরে ৯ বিজিবি ব্যাটালিয়নের অধীন শিবগঞ্জ উপজেলার শিংনগর বিওপির সীমান্ত পিলার ১৭০ এমপি এর নিকটে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের সাথে ৩৬ ব্যাটালিয়ন বিএসএফ এর ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে এই পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পতাকা বৈঠকে ৯ বিজিবি ব্যাটালিয়নের ১২ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লেঃ কর্নেল সাজ্জাদ সরোয়ার, পিএসসি এবং বিএসএফ এর ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৩৬ ব্যাটালিয়ন বিএসএফ এর কমান্ড্যান্ট শ্রী অনিল টিগ্গা।

উক্ত পতাকা বৈঠকে সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিবিধ বিষয়াদি, সীমান্তে গুলি বর্ষণ না করা, হত্যা-নির্যাতন বন্ধ করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ বিস্ফোরক পাচার প্রতিরোধ, নারী, শিশু ও মানব পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা, সমন্বিত টহল,

এছাড়াও অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধ করাসহ বিভিন্ন বিষয়ে সৌহার্দপুর্ণ পরিবেশে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয় পক্ষ সম্মত হন। দুই পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভুত যে কোন সমস্যা যে কোন সময় ব্যাটালিয়ন/ কোম্পানী/বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ/পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন।

উক্ত পতাকা বৈঠকের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বিজিবি-বিএসএফ এর মধ্যে চলমান সুসম্পর্ক আরো সদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। ৯ বিজিবি’র এক প্রেসনোটে বিষয়টি নিশ্চিত করা হয়।