আর্সেনিক একটি নিরব মানব ঘাতক- নির্বাহী অফিসার শাম্মী ইসলাম

0
109

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ আর্সেনিক একটি নিরব মানব ঘাতক, আর্সেনিক রোগের চিকিৎসা এখনও আবিস্কৃত হয় নাই। গতকাল মঙ্গলবার সকালে ঝিনাইদহে মাশউক এর উদ্দ্যোগে বিনামুল্যে সনোফিল্টার সনোফিল্টার অনুষ্ঠানে অতিথির ভাষনে সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম একথা বলেন। তিনি

অরও বলেন ভু-গর্ভস্থ্য পানির সহিত মিশ্রিত অবস্থায় থাকে। আর্সেনিক রোগের চিকিৎসা এখনও আবিস্কৃত হয় নাই। শুধুমাত্র আর্সেনিকমুক্ত পানি পানের মাধ্যমে এই রোগ থেকে নিরাপদে থাকা সম্ভব। সেই জন্য মাশউক সংস্থা আপনাদের মাঝে বিনামুল্যে সনোফিল্টার সরবরাহ করছে। এটার সঠিক ব্যবহার ও রক্ষনাবেক্ষন আপনারাই করবেন এবং এর থেকে উপকৃত হবেন। মঙ্গলবার বেলা ১১ টার সময় মাশউক স্থানীয় পবহাটি প্রকল্প অফিস প্রাঙ্গনে এ “ইন্টিগ্রেটেড প্রোজেক্ট ইউথ আর্সেনিক মিটিগেশন, প্রি-স্কুল এডুকেশন, হেলথ সার্ভিস এন্ড ইনকাম জেনারেটিং এ্যাকটিভিটি ইন ঝিনাইদহ ডিসট্রিক)্” প্রকল্পের সদর উপজেলার আর্সেনিক আক্রান্ত ও ঝুকিতে থাকা দরিদ্র পরিবারের মাঝে বিনামূল্যে আর্সেনিক মুক্তকরন “সনোফিল্টার” বিতরণ করা হয়।

সনোফিল্টার বিতরন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুষ্টিয়ার মাশউক প্রধান নির্বাহী কর্মকর্তা সেখ মনোয়ার আহমদ। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম, ও সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিট্রেট রাজিয়া আক্তার চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন কুষ্টিয়ার মাশউক প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাহ্ আবুল আওয়াল। এছাড়াও উপস্থিত ছিলেন কুষ্টিয়ার মাশউক একাউন্টস এন্ড ফাইন্যান্স কো-অর্ডিনেটর লিটন মোল্লা, ঝিনাইদহ মাশউক এর প্রজেক্ট ম্যানেজার তৌহিদুল করিম,সহঃ প্রজেক্ট ম্যানেজার আব্দুল মোমিন।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন হাবিবুর রহমান,আবুল হাসনাত ও শিউলী আক্তার। সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম আরও বলেন, এছাড়াও মাশউক সংস্থা আরও প্রি-স্কুল শিক্ষা, স্বাস্থ্য সচেতনতা ও আয় বৃদ্ধিমুলক কার্যক্রম এই উপজেলায় পরিচালনা করছে এবং আমরা উনাদের কার্যক্রম মনিটরিং ও পরিদর্শন করে থাকি। সংস্থার এ মহোতি উদ্দ্যোগকে স্বাগত ও ধন্যবাদ জানান।

সর্বশেষে সভাপতি ও অতিথিবৃন্দ উপকারভোগীদের মাঝে বিনামূল্যে ৬০জন দরিদ্র পরিবারের মাঝে বিনামূল্যে আর্সেনিক মুক্তকরন সনোফিল্টার বিতরন করার মধ্যদিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।