বাংলাদেশে থাকা নাগরিকদের সতর্ক করল যুক্তরাষ্ট্র

0
26

শুক্রবার মার্কিন দূতাবাসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে নাগরিকদের অপরাধ বৃদ্ধি ও সন্ত্রাসী হামলার আশঙ্কায় বাংলাদেশে থাকা নাগরিকদের ভ্রমণ ও চলাফেরায় সতর্কতা জারি করেছে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস। বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিক ও দেশটির দূতাবাসের কর্মীদের উদ্দেশে জারি করা ওই সতর্কবার্তায় বলা হয়, সন্ত্রাসী গোষ্ঠী বাংলাদেশে একক অথবা ব্যাপক হামলা করার পরিকল্পনা করছে।

এসব হামলার অন্যতম লক্ষ্য হতে পারে পর্যটন এলাকা, শপিং মল, রেস্তোরাঁ, ধর্মীয় উপাসনালয়ের মতো জনাকীর্ণ এলাকা। এমনকি পর্যাপ্ত পুলিশ পাহারা থাকা স্থানগুলোতেও হামলার ঘটনা ঘটতে পারে। দূতাবাসের বিবৃতিতে বিশেষভাবে ঢাকা ও পাবর্ত্য চট্টগ্রামের (রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি) কথা উল্লেখ করা হয়। এসব এলাকায় মার্কিন নাগরিক ও দূতাবাস সংশ্লিষ্টদের চলাফেরায় বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়।

বিবৃতিতে হেঁটে, মোটরসাইকেলে করে, রিকশা-অটোরিকশায় চড়ে জনাকীর্ণ এলাকায় যাওয়া, সরকারি প্রতিষ্ঠান পরিদর্শন, যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া যেকোনো হোটেলে আন্তর্জাতিক সভা-সেমিনারে অংশগ্রহণ, যেকোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে যারা বাংলাদেশ ভ্রমণের কথা ভাবছেন, তাদের জন্যও এই সতর্কবার্তা প্রযোজ্য বলে বিবৃতিতে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here