ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইফতার ও দোয়া মাহফিলে বিশ্ব মুসলিম উম্মার শান্তি ও দোয়া কামনা

0
197

বিশ্বব্যাপী-মুসলিম জাতির সিয়াম সাধনা ও পাপমুক্তির মাস পবিত্র রমজান। এই মাসে মুসলিম উম্মার ধর্মপ্রাণ সর্ব-সাধারণ দিনের বেলায় সকল প্রকার পান-আহার থেকে বিরত থেকে ধর্মীয় নিদের্শমত (সূর্য আস্তের গোধূলী লগ্নে) মহান আল্লাহ পাকের নির্দেশীত সময়ে পান-আহার সারেন। তৎপর পার্থিব জীবনের সমস্ত পাপাচার, আনাচার থেকে মুক্তি কামনার লক্ষ্যে সারা রাতভর আল্লাহর সান্নিধ্য লাভে প্রার্থণায় মসগুল থাকেন। ঘরে-বাহিরে, মসজিদ-মাদ্রাসায় লক্ষ কন্ঠে উচ্চরিত হয় ‘হে আল্লাহ আমাকে মুক্তি দিন, শান্তি দিন ‘ –প্রশান্তির দিগন্তে; কামিয়াবী করুন- আপনার মোহনীয় দর্শনে–, পার্থিব জীবনের সমস্ত পাপাচার থেকে মুক্তি দিন পরলৌকিক শান্তির অফুরন্ত সুধায়…।

মুসলিম জাতির মধ্যে মানব মুক্তির এই প্রার্থণার ধারা ‘সৃষ্টির শুরু থেকে অনন্তকালে বহমান রয়েছে। পার্থিব জীবনে মুক্তির এই ধারার সর্ব উৎকৃষ্ট মাস ‘মাহে রমজান। এই পবিত্র মাসে অনন্ত শান্তির প্রয়াসে মানবমুক্তির এক কাতর উচ্চারণ ঢাকার ধানমন্ডীর ৩২ নম্বরের সমস্ত আকাশ বাতাসকে প্রতিধ্বনিত করলো ‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ‘পবিত্র ইফতার ও দোয়া মাহফিলে।


৩১শে মে, রোজ বৃহস্পতিবারের এই ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘ড্যাফোডিল গ্রুপের সম্মানীত চেয়ারম্যান, উপ-মহাদেশের শ্রেষ্ঠ উদ্যোক্তা ও স্বনামধণ্য ব্যবসায়ী জনাব ড. মোঃ সবুর খান।

কামিয়াবী, এই মাহফিলের শোভাবর্ধন করেন অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যানেসলর জনাব প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। প্রশ্নত্তোরপর্বে এই ইফতার ও দোয়া মাহফিলে তিনি আল্লাহর প্রদর্শিত পথে মানব মুক্তির এই মাসে পবিত্র রমজানের গুরুত্ব বিশ্লেষণ ও তাকওয়া অর্জনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।


মাহফিলে উপস্থিত ছিলেন সাবেক ট্রেজারার প্রফেসর ড. মিজানুর রহমান, প্রো- ভিসি প্রফেসর ড. এসএম মাহবুব-উল হক মজুমদার, ট্রেজারার জনাব হামিদুল হক খান, রেজিষ্ট্রার জনাব প্রফেসর ড. ইন্ঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক, এক্সাম কন্ট্রোলার জনাব প্রফেসর গোলাম মওলা চৌধুরী, ডিরেক্টর ফাইনান্স এ্যান্ড একাউন্ট জনাব মমিনূল হক মজুদার, ডিরেক্টর এ্যাডমিন মুহাম্মেদ ইমরান হোসেন, ডিপুটি এক্সাম কন্ট্রোলার জনাব আখতাবুল আলম, সিনিয়ার এক্সাম কন্ট্রোলার মোঃ মোশারফ হোসেনসহ অত্র ইউনির্ভাসিটির উর্ধ্বতণ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এই ইফতার মাহফিল ও দোয়া অনুষ্ঠানের ‘প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীসহ বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে দোয়া প্রার্থনা করেন মওলানা হাবিবুর রহমান সাহেব ।


মুক্তি-পনা, আধ্যত্ববাদ হাসিল ও কামিয়াবী অর্জনের এই প্রার্থণায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ৭১‘ মিলনায়তন উপস্থিত ধর্মপ্রাণ সুধিজনের কাতর-আকুতির জলে ভিজেঁ উঠে। জীবন ও কর্মের সকল পাপাচার সেই অশ্রুজলে ধূয়েঁ-মুছে নতুন সৌরভীত জীবনের পথে এগিয়ে চলার মধ্য দিয়ে শেষ হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ১৭তম ধারাবাহিক ইফতার ও দোয়া মাহফিল।

মোহাম্মদ নজরুল ইসলাম/বাংলাটপনিউজ২৪.কম