সৌদি থেকে ফিরল আরও ৩০ গৃহকর্মী

0
72

সৌদি আরবে গৃহকর্মী হিসেবে কাজ করতে যাওয়া আরও ৩০ বাংলাদেশি নারী দেশে ফিরেছেন। রবিবার রাত অাটটা ২০ মিনিটে সৌদির এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের একটি বিমান ওই নারীদের নিয়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিষয়টি নিশ্চিত করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি সূত্র।

যে গৃহকর্মীরা দেশে ফিরেছেন, তারা রিয়াদের বিভিন্ন বাসা-বাড়ির গৃহকর্তা ও তাদের স্ত্রীদের হাতে ‘নির্যাতিত’ হয়েছেন। পরে তাদের দেশটির সফর জেলে রাখা হয়েছিল। সেখান থেকে দেশে পাঠানো হয়েছে। সৌদির সফর জেল থেকে অাসা নারীদের গ্রামের বাড়ি কুমিল্লা, ঢাকা, নওগাঁ, চাপাইনবাবগঞ্জ, পটুয়াখালী, বরিশাল, যশোর, হবিগঞ্জ ও গোপালগঞ্জে। এ পর্যন্ত তিন মাসে নির্যাতনের শিকার হয়ে ৯০ নারী গৃহকর্মী দেশে ফিরেছেন।


এর অাগে ২১ মে ৩০ নারী ও ২৭ মে ৪০ নারী দেশে ফিরেন। সে সময় সৌদি ফেরত নারীরা জানিয়েছিলেন, দেশটির বাসা বাড়িতে কাজ করতে গিয়ে তারা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হন। কাজ করার পর তারা কোনো ধরনের বেতন পাননি।

উল্টো বেতন চাইতে গিয়ে মারধর, শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। বাধ্য হয়ে তারা বাসা বাড়ি থেকে পালিয়ে যান। বাংলাদেশের আশ্রয় কেন্দ্রে তাদের রাখা হয়েছিল। সেখান থেকে তারা দেশে ফেরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here