জেএসসি-জেডিসি পরীক্ষায় ইংরেজি বিষয়ের মানবণ্টন নির্ধারণ

0
101

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ইংরেজি বিষয়ের মানবণ্টন নির্ধারণ করা হয়েছে। ইংরেজি ১ম ও দ্বিতীয় পত্রে আলাদা আলাদা পরীক্ষা অনুষ্ঠিত হবে না। দুটি বিষয়কে এক করে মোট ১০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি বছর থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। বৃহস্পতিবার এনসিসির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন শিক্ষা সচিব সোহরাব হোসেন। তিনি বলেন, শিক্ষার্থীদের উপর থেকে চাপ কমাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি সূত্রে জানা গেছে, এ মানবণ্টন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

যেভাবে হবে ইংরেজি প্রশ্ন:
ইংরেজি বিষয়কে চারটি বিভাগে ভাগ করা হয়েছে। পার্ট ‘এ’ অংশে রাখা হয়েছে এমসিকিউ; সেখানে রিডিংয়ে ৭টি প্রশ্ন, শূন্যস্থান পূরণে ৫টি এবং সংক্ষিপ্ত প্রশ্নের উত্তরমূলক ৮টি (যার প্রতিটিতে ২ নম্বর) প্রশ্ন থাকবে। পার্ট ‘বি’ তে ইনফরমেশন ট্রান্সফারে ৫ নম্বর, সত্য-মিথ্যায় ৫ নম্বর, বিষয় শনাক্তকরণ (সূত্র ছাড়া ও সূত্র যুক্ত) ৫ যোগ ৫ মোট ১০ এবং মিলকরণে ৫ নম্বর রয়েছে।

গ্রামার প্রশ্ন:
গ্রামার অংশটি পার্ট ‘সি’ তে ভাগ করা হয়েছে। এ অংশে ২৫ নম্বর থাকবে। বক্তৃতা ৫, যতিচিহ্ন প্রশ্নে ৫, ইউজ অব আরটিক্যালে ৫। আর ভয়েস, সেনটেন্স, ইন্ট্রোগেটিভ, এফারমেটিভ, নেগেটিভ, এক্সক্লেমেটরি, সাফিক্স এবং প্রি-ফিক্স প্রশ্নে দেয়া থাকবে ৫ নম্বর। সর্বশেষ ‘ডি’ অংশে রয়েছে ডায়ালগ ১০, প্যারাগ্রাফ ১০, ফরমাল/ইনফরমাল ই-মেইল ১০ নম্বর যুক্ত করা হয়েছে। এ বিষয়ে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে আমরা জেএসসি-জেডিসি পরীক্ষার নতুন মানবণ্টন তৈরি করে দিয়েছি। এনসিসিসির সভায় সেটি অনুমোদন দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here