হকারদের হামলার প্রতিবাদে সিলেটে ২৪ ঘন্টার আল্টিমেটাম

0
89

সিলেট প্রতিনিধি : সিলেট নগর ভবনে সোমবার বিকালে হকারদের হামলা এবং সিসিক কর্মকর্তাকে লাঞ্ছিত করার ঘটনায় সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়েছে। সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর আহবানে সোমবার রাত সাড়ে ১০টার দিকে নগরীর কুমারপাড়াস্থ মালঞ্চ কমিউনিটি সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মোহাম্মদ লালার সভাপতিত্বে ও ব্যবসায়ী নেতা নাজমুল হকের পরিচালনায় বক্তব্য রাখেন- সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি খন্দকার শিপার আহমদ, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সহ সভাপতি আব্দুল জব্বার জলিল, সুজনের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, জেলা ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি শেখ মো. মকন মিয়া, সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ, ফরহাদ চৌধুরী শামিম, আফতাব হোসেন খান, সময় টিভির সিলেট ব্যুরো প্রধান ইকরামুল কবীর, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, ৭১ টিভির সিলেট ব্যুরো প্রধান ইকবাল মাহমুদ, ইমজার সভাপতি আশরাফুল কবীর, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম প্রমুখ।

সভার শুরুতে সোমবার বিকালে সৃষ্ট ঘটনার বিস্তারিত তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। সভায় হামলাকারীদের বিরুদ্ধে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দ্রুত বিচার আইনে মামলা করা, ঘটনা অবহিত করে সিলেট-১ আসনের সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বরাবর স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত হয়। এছাড়া এ ঘটনায় জড়িতদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতারের জন্য প্রশাসনকে আল্টিমেটাম দেওয়া হয়।

এতে সভায় উপস্থিত সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ সকলে একমত পোষণ করেন।
এসময় নেতৃবৃন্দ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে উদ্দেশ্য করে বলেন- কোন রক্তচক্ষু দেখে তিনি যেন হকার উচ্ছেদ অভিযান থেকে সরে না যান। নগরবাসী তাঁর সাথে আছে।

নেতৃবৃন্দ আরো বলেন- আজকে যারা এই হামলার ঘটনা ঘটিয়েছে তারা হকার নয়, এরা হকার নামধারী সন্ত্রাসী। নগরভবনে হামলার মাধ্যমে তারা প্রমান করেছে তারা সন্ত্রাসী। তারা সিলেট নগরবাসীকে জিম্মি করে রাখতে চাইছে। কোন অবস্থায়ই তাদেরকে রাস্তায় বসতে দেওয়া যাবে না।
সভায় সিলেটের ব্যবসায়ীদের প্রতি অনুরোধ করে বলা হয়- তাদের কোন ব্যবসা প্রতিষ্ঠানের সামনে যেন তারা হকারদের বসতে না দেন।

যদি কোন ব্যবসায়ী তার ব্যবসা প্রতিষ্ঠানের সামনে হকার বসার সুযোগ করে দেন, তবে সিলেট চেম্বার থেকে তার সদস্যপদ বাতিলের হুশিয়ারি দিয়েছেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি খন্দকার শিপার আহমদ। একই সাথে কেউ এধরণের কাজ করলে তাদের ট্রেড লাইসেন্স বাতিল করার জন্যও তিনি মেয়রকে বলেন।

উল্লেখ্য, সোমবার বিকাল ৪টার দিকে সিলেট সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা নগরীর বন্দরবাজারে হকারদের সড়কে না বসতে অনুরোধ করেন। এতে ক্ষুব্ধ হয়ে হকার্স লীগ নেতা আব্দুর রকিবের নেতৃত্বে হকাররা বিকাল সাড়ে ৪টার দিকে নগর ভবনে হামলা চালায়।

পরে সিসিকের কর্মকর্তা-কর্মচারীরা ঐক্যবদ্ধ হয়ে হকারদের প্রতিহত করেন। এ ঘটনার পর হকাররা নিজেরাই নগরীর বন্দরবাজার ও জিন্দাবাজার এলাকায় হকারদের দোকানপাট ও কয়েকটি গাড়ি ভাঙচুর করে। তারা মেয়র আরিফের বিরুদ্ধে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মিছিলও করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here