বাংলাদেশের পতাকা আজ মহাকাশে উড়ছে-প্রধানমন্ত্রী

0
170

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহাকাশে আজ বাংলাদেশের পতাকা উড়ছে। এই গৌরব আমাদের সরকারের, এই গৌরব দেশের ১৬ কোটি মানুষের। বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের বেগম ফজিলাতুন নেসা বাপ্পির তারকার চিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীর শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান মুক্তিযুদ্ধের পর থেকেই বাংলাদেশকে মর্যাদাশীল, স্বনির্ভর দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ শুরু করেছিলেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু ১৯৭৫ সালে বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে স্যাটেলাইট যোগাযোগ সূচনা করেন। আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রক্রিয়ায় তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ জয়ের উদ্যোগে মহাশূন্যে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’উৎক্ষেপণের পদক্ষেপ গ্রহণ করি। স্বপ্নের স্যাটেলাইট নির্মাণ ও এর সফল উৎক্ষেপণে আমি গর্বিত এবং আনন্দিত।

এ সময় স্যাটেলাইটের সব সুবিধা বিস্তারিত তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘স্যাটেলাইট উৎক্ষেপণ আওয়ামী লীগ সরকারের গতিশীল উন্নয়নের ধারাবাহিকতার একটি অংশ।

জাতীয় সংসদের বাজেট অধিবেশন মঙ্গলবার (৫ জুন) শুরু হয়েছে। ১২ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। এছাড়া ৭ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ২৮ জুন সংসদে তা পাস হবে। সোমবার (৪ জুন) পর্যন্ত প্রাপ্ত নোটিশ অনুযায়ী, এ অধিবেশেনে ৪টি বিল, কমিটিতে পরীক্ষাধীন ৭টি ও উত্থাপনের অপেক্ষায় ৬টি বিল পাসের জন্য অপেক্ষায় রয়েছে। এবার প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল চলে। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।