আজ ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন

0
174

আজ ২০১৮-১৯ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। এটি হচ্ছে বর্তমান সরকারের এই মেয়াদের শেষ বাজেট। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট উপস্থাপন করবেন। অর্থমন্ত্রীর ব্যক্তিগত ১২তম বাজেট পেশ এটি। বাজেট শিরোনাম:`‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’। বাজেট উপস্থাপনের মাধ্যমে `একাধারে দশবার’ বাজেট দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন।

জানা গেছে, আগামী অর্থবছরের বাজেটের আকার প্রায় চার লাখ ৬৪ হাজার ৫০০ কোটি টাকা হতে পারে। এর মধ্যে মোট রাজস্ব আয় তিন লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা হতে পারে। আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে এক লাখ ২৫ হাজার ২৯০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া এবারের বাজেটে জনগণের ওপর কোনো বাড়তি করারোপ করা হবে না বলে এরইমধ্যে অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন।

মন্ত্রণালয় থেকে জানায়, বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সকল তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি ও প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে। বাজেট উপস্থাপনের পরের দিন অর্থাৎ ৮ জুন বিকেল আড়াইটায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।