রাজনৈতিক দল ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল

0
63

বেসরকারি সংস্থা প্রশিকার চেয়ারম্যান কাজী ফারুক আহমেদের গড়ে তোলা রাজনৈতিক দল ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল হয়েছে। প্রতিবেদন জমা ও প্রয়োজনীয় শর্তাদি প্রতিপালনে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার নির্বাচন কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ।

মঙ্গলবার কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, “নির্ধারিত সময়ের পরে আবেদনটি আসায় কমিশন তা বাতিল করে দেয়। পরে তিনি (নাজমুল হুদা) আদালতে যান এবং মহামান্য হাই কোর্ট কমিশনকে বিষয়টি বিবেচনা করতে বলেন। কমিশন আদেশটি বিবেচনায় নিয়ে দলটির কাগজপত্র দেখেন।

যেহেতু আবেদনটি নির্ধারিত সময়ে আসেনি এবং সরকারনির্ধারিত ফি জমা দেননি। তার আবেদন যাচাই-বাছাই করে আরো দেখা গেছে নিবন্ধন দেওয়ার মতো তথ্য সেখানে নেই। তাই কমিশন তৃণমূল বিএনপির নিবন্ধন আবেদন নাকচ করে দিয়েছে।”

তিনি বলেন, “ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের কাছে বারবার কমিশন প্রতিবেদন চেয়েছে; তারা তা দিতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি নিবন্ধন শর্তও প্রতিপালন করছে না দলটি। তাই কমিশন দলটির নিবন্ধন বাতিল ঘোষণা করেছে।”

২০০৮ সালে রাজনৈতিক দলের নিবন্ধন চালুর পর ২০০৯ সালে নবম সংসদ নির্বাচনের পরে ফ্রিডম পার্টি, দশম সংসদের আগে ২০১৩ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়। একাদশ সংসদ নির্বাচনের আগে বাতিল হল ২৯ নম্বর নিবন্ধিত দল ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here