ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠক শুরু

0
92

সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ঐতিহাসিক শীর্ষ বৈঠকটি শুরু হয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। বৈঠক শুরু হয়েছে উষ্ণ ও আন্তরিকতাপূর্ণ পরিবেশে। ট্রাম্প-কিমের করমর্দনের ছবি দেখে অন্তত তাই মনে হচ্ছে।

স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে বৈঠকটি শুরু হয়েছে। একটানা চলবে সিঙ্গাপুর সময় সকাল সাড়ে ১১টা পর্যন্ত। শুরুতে কিম জং উনের সঙ্গে করদর্মন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় তাদের পিছনে শোভা পাচ্ছিল দুই দেশের পতাকা। দীর্ঘ ১২ মিনিট স্থায়ী হয় দুই নেতার করমর্দন। করমর্দন শেষে কিম জং উনের ডান কাঁধ স্পর্শ করেন ডোনাল্ড ট্রাম্প।এই প্রথম কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে বৈঠকে মিলিত হলেন।

তবে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’জানিয়েছে, ক্যামেরার শোরগোলের মধ্যে তাদের কথা শোনা প্রায় অসম্ভব ছিল। তবে ট্রাম্পকে বলতে শোনা গেছে, ‘এর আগে যে সমস্যার সুরাহা অসম্ভব ছিল, সেটারই সমাধান করতে যাচ্ছি। আমরা সফল হব, এটার সুরাহা হবে।’ দেড় ঘণ্টার এই বৈঠকে ট্রাম্পের সঙ্গে রয়েছেন মার্কিন উপদেষ্টো বেঞ্জামিন হাস ও জুলিয়ান বোরগার।

বৈঠকে মিলিত হওয়ার জন্য রোববারই সিঙ্গাপুরে পৌঁছেছেন দু দেশের নেতারা। উঠেছেন আলাদা হোটেলে। সিঙ্গাপুরের বিলাসবহুল পাঁচ তারকা সেইন্ট রেজিস হোটেলে উঠেছেন কিম। আর পাঁচ তারকা ডুলেক্স সাংগ্রি-লা হোটেলে থাকছেন ট্রাম্প। দুই হোটেলের মধ্যে দূরত্ব ৭৫০ মিটার। মঙ্গলবার বৈঠক শেষে রাতেই যুক্তরাষ্ট্রের উদ্দেশে ট্রাম্প রওনা হবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

সূত্র: গার্ডিয়ান/ সিএনএন