গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনি প্রচারণা শুরু

0
69

আজ সোমবার থেকে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনি প্রচারণা শুরু হচ্ছে। দেশের সবচেয়ে বড় এ সিটির নির্বাচন হবে আগামী ২৬ জুন। ৫৭টি ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি করপোরেশন। ভোটার ১১ লাখের বেশি।

নির্বাচন কমিশনের তফসিল অনুসারে গত ১৫ মে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির প্রজ্ঞাপন ও নির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের পরিপ্রেক্ষিতে ৬ মে গাজীপুর সিটি নির্বাচনের তফসিলের কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।

এ আদেশের বিরুদ্ধে নির্বাচনে বিএনপি ও আওয়ামী লীগের মেয়র প্রার্থী এবং নির্বাচন কমিশন পৃথক তিনটি আবেদন করে। শুনানি শেষে আপিল বিভাগ এই নির্বাচন নিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে ২৮ জুনের মধ্যে এ নির্বাচন করতে বলেন।

গত ১৩ মে ইসির সভায় ২৬ জুন নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়। সামনে রমজান মাস থাকায় এরপরই নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। ইসি তখন এ নির্দেশ দেয় যে প্রার্থীরা প্রচারের সুযোগ পাবেন ১৮ জুন থেকে। এর আগে কোনো প্রার্থী নির্বাচনী প্রচার চালাতে পারবেন না।

নতুন ঘোষিত নির্বাচনের তারিখের ফলে গাজীপুরবাসী ঈদের পরেই ভোট দেওয়ার সুযোগ পান। প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীরাও তা-ই চেয়েছিলেন। তাদের দাবি ছিল, ঈদের পর ২৫ থেকে ২৭ জুনের আগে যেন এই নির্বাচন না হয়। কারণ, এই সিটির ভোটারদের একটি বড় অংশ বিভিন্ন এলাকা থেকে আসা পোশাকশ্রমিক। ঈদের পরপর ভোট হলে তারা ভোট দিতে পারবেন না।

এই নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার এবং আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম। গত এক মাসে দুই প্রার্থী সরাসরি কোনো প্রচারে না থাকলেও বিভিন্ন ইফতার এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে নিয়মিত যোগ দিয়েছেন। দুই প্রার্থীই শনিবার মাসব্যাপী তাদের কর্মব্যস্ততার কথা বলেছেন। আজ থেকে তারা নির্বাচনী প্রচারের জন্য মাঠে নামবেন।

হাসান সরকার আজ দুপুরের পর পূবাইলের দিকে নির্বাচনী প্রচারে যাবেন। সেখানে তিনি গাড়িতে থেকে গণসংযোগ করবেন। এ পর্যন্ত সাত থেকে আটটি ওয়ার্ডে তিনি এখনো যেতে পারেননি বলে জানান। বিশেষ করে বাসন ইউনিয়নে যাওয়া হয়নি। এদিকটা এখন সেরে নেবেন। তিনি বললেন, ‘এ যাবৎ নির্বাচনী প্রচারে কোনো বাধা পাইনি। যেটা সত্যি সেটাই বলব।’

আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম আজ ১০টি ওয়ার্ডে নির্বাচনী প্রচার চালাবেন। তিনি বিভিন্ন জায়গায় পথসভা করবেন বলে জানান। আজ সকালে টঙ্গীর বোর্ড বাজারে এলাকার মুক্তিযোদ্ধাদের সঙ্গে বৈঠক করবেন। তিনি বললেন, ‘দেশের বীর সেনানী মুক্তিযোদ্ধাদের দোয়া নিয়ে নির্বাচনী প্রচার শুরু করব।’

সূত্র: প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here