ছুটি শেষ, ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ

0
149

ঈদুল ফিতরের নির্ধারিত সরকারি ছুটি শেষ। শুরু হবে আবার কর্মব্যস্ততা। গ্রামে স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মব্যস্ত নগরী ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ। সোমবার থেকেই ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবীরা। ঈদে এবার ছুটি ছিল তিন দিন। কিন্তু মাঝে শুক্রবার ও শনিবার পড়ে যাওয়ায় হিসাব অনুযায়ী ছুটি ছিল এক দিন। ফলে পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি শেষ না করেই রাজধানীতে ফিরতে হচ্ছে তাদের।

সোমবার ভোরে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে সকালে রাজধানী-ফেরত যাত্রীদের ভিড় লক্ষ করা গেছে। যাত্রীদের নিয়ে শিডিউল অনুযায়ী ট্রেনগুলো পৌঁছায় স্টেশনে। কোনো ধরনের দুর্ভোগ না থাকায় যাত্রীদের মধ্যে ছিল স্বস্তির ছাপ। স্বজনদের সঙ্গে ঈদ আনন্দের রেশ রয়েছে সবার চোখে-মুখে।

বরিশাল-পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলের যাত্রীদের নিয়ে রাজধানীর সদরঘাটে ভিড়তে থাকে লঞ্চগুলো। ভোরে সদরঘাটে ফেরা অধিকাংশ লঞ্চেই যাত্রীর চাপ তেমন একটা ছিল না।

বরাবরই ঈদুল ফিতরের ছুটি ঘোষণার সময় বাড়তি এক দিন হাতে রেখে ঘোষণা করা হয়। এবারও ১৫ থেকে ১‌৭ জুন পর্যন্ত মোট তিন দিন ঈদের ছুটি ঘোষণা করা হয়। কিন্তু শুক্রবার ঈদুল ফিতরের চাঁদ দেখা যাওয়ায় শনিবার দেশে ঈদ উদযাপিত হয়। ফলে রবিবারই শেষ হয় ঈদের ছুটি।

ঢাকায় ফেরা যাত্রীদের সংখ্যা কম থাকলেও আগামী দুই-এক দিনের ভেতর এই সংখ্যা বাড়বে বলে মনে করছেন পরিবহন কর্তৃপক্ষ।