চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ আম উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ে কর্মশালা

0
106

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: “উত্তম কৃষি প্রযুক্তির মাধ্যমে নিরাপদ আম উৎপাদন ও বাজারজাত করণ এবং ফ্রেস আম ও আমজাত পণ্যের রপ্তানীর সুযোগ বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইনিয়ন পরিষদ অডিটোরিয়ামে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঝিলিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ তসিকুল ইসলাম (তসি)।

বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন চাঁপাইনবাবগঞ্জ এর উদ্যোগে এবং এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসেসিয়েশনের সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ। বিশেষ অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সহ-সভাপতি মোঃ মনোয়ারুল ইসলাম ডালিম।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শুকুরুদ্দীন ও সহ-সাধারণ সম্পাদক মোঃ এম কোরাইশী মিলু, এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সহকারী নির্বাহী কর্মকর্তা কাজী মোঃ আনিসুর রহমান।

প্রশিক্ষণ কর্মশালার আলোচক ছিলেন কৃষিবিদ ড. মোঃ জমির উদ্দীন, কল্যাণপুর হার্টিকালচার সেন্টারের উদ্যান প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মোঃ জহরুল ইসলাম। প্রশিক্ষণ কর্মশালায় নিরাপদ, কেমিক্যাল মুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির অঙ্গিকার ব্যক্ত করেন আম চাষী ও ব্যবসায়ীরা।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় ৭০ জন সর্বস্তরের আম চাষী ও ব্যবসায়ী বৃন্দ ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন।