চীনের আকাশে ‘গোয়েন্দা পাখি’

0
204

চীনের পাঁচটি প্রদেশে গোয়েন্দা পাখি ছেড়েছে দেশটির সরকার। দূর থেকে দেখতে আসল পাখির মতো হলেও এসব পাখি আসলে এক একটি ড্রোন।চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, দেশটির সামরিক বাহিনীসহ ৩০টি সরকারি প্রতিষ্ঠান এসব গোয়েন্দা পাখি নিয়ন্ত্রণ করে থাকে। এসব সংস্থা গত এক বছরে পাখির মতো দেখতে এসব ড্রোন এবং এই জাতীয় যন্ত্র পাঁচটি প্রদেশে ছেড়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, দেশটির নর্থওয়েস্টার্ন পলিটেকনিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা এসব ড্রোন তৈরি করেছেন। আর যারা এসব গবেষণার সঙ্গে যুক্ত, তারা চীনের বিমান বাহিনীর ফাইটার জেট নিয়ে কাজ করেছিলেন।

গবেষকরা জানিয়েছে, চীনে গোয়েন্দা পাখি চালু হলেও এটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটি এখনো সীমিত কাজ করতে সক্ষম। অবশ্য ভবিষ্যতে এসব ড্রোন বড় পর্যায়ে কাজ করতে পারবে বলেও আশা করছেন তারা।

তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এসব রোবটিক পাখি গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস ব্যবহার করে চলতে সক্ষম। এ ছাড়া এই পাখিগুলো হাই-ডেফিনেশন ছবি তুলতে সক্ষম এবং এগুলোকে স্যাটেলাইটের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যায়।

#বাংলাটপনিউজ/আরিফ