জাবিতে বিনামূল্যে ৪ লক্ষ মশার কয়েল বিতরণ

0
2141

আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কবিরুল বাশারের উদ্যোগে ও এসিআই কোম্পানী লিমিটেড এর সৌজন্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ৪ লক্ষ এসিআই মশার কয়েলের প্যাকেট  বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে  বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিনামূল্যে এই মশার কয়েল বিতরণ করেন। উপাচার্য প্রভোস্ট কমিটির সভাপতি ও শহীদ রফিক জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক ড. সোহেল আহমেদের হাতে মশার কয়েলের প্যাকেট তুলে দিয়ে কয়েল বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম তাঁর উদ্বোধনী ভাষণে বলেন, “কীটপতঙ্গ নিধনের ঔষধ ব্যবহারে সতর্ক থাকতে হবে। ডেঙ্গু, ম্যালেরিয়া ও চিকুনগুনিয়া রোগ তথা মশা বাহিত রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করতে হবে। টব ও অন্যান্য স্থির পানি স্বল্প সময়ের ব্যবধানে বার বার পরিবর্তন করতে হবে।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খবির উদ্দিন, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার, এসিআই লিমিটেড-এর কর্মকর্তা কামরুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় অন্যান্য বক্তাগণ বলেন, সন্ধ্যার আগে বাসা-বাড়িতে মশা প্রবেশ করে। এ জন্য সন্ধ্যার আগে দরজা জানালা বন্ধ রাখলে মশার উৎপাত কম হবে। মশা তাড়াতে অল্প সময় মশার কয়েল জ্বালাতে হবে। দীর্ঘ সময় মশার কয়েল জ্বালিয়ে রাখলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

উল্লেখ্য, এসিআই কোম্পানী লিমিটেড এর সৌজন্যে কয়েল বিতরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব, এস সি জনসন ও সামস-৯২ প্রত্যক্ষভাবে সহযোগিতা করে।

#বাংলাটপনিউজ/আরিফ