জ্যামাইকায় ঘুরে দাঁড়াবে বাংলাদেশ?

0
84

অ্যান্টিগা টেস্ট শেষ হয়েছে তৃতীয় দিনের প্রথম সেশনেই। নিজেদের সর্বোচ্চ ব্যবধানে হারের (ইনিংস ও ২১৯ রান) পর বৃহস্পতিবার জ্যামাইকার স্যাবাইনা পার্কে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজ হার ও র‌্যাঙ্কিংয়ে অবনমন ঠেকাতে জয়ের বিকল্প নেই সাকিব-তামিম-মুশফিকদের সামনে।

অ্যান্টিগার ২২ গজে ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল, চোখে-মুখে চরম অসহায়ত্ব যারা অবলোকন করেছেন তাদের মনে হওয়াই স্বাভাবিক যে, সিরিজের দ্বিতীয় টেস্টে আরেরও কঠিন পরীক্ষা অপেক্ষায়। প্রথমবার লজ্জাজনক ফলের পর এবার স্বপ্ন দেখতে দুবার ভাবতে হচ্ছে। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ।

সবুজ ঘাসের উপস্থিতি ছিল অ্যান্টিগার উইকেটে। এমনিতেই পেস-সহায়ক কন্ডিশন তার উপর ক্যারিবীয়দের গতি, সুইং, বাউন্স; সবমিলে প্রথম ইনিংসে নিজেদের সর্বনিম্ন ৪৩ রানে গুটিয়ে শুরু করে বাংলাদেশ দল। তাতেই বড় হারের ক্ষেত্র তৈরি হয়।

জ্যামাইকায়ও একইরকম উইকেটে খেলতে হবে বাংলাদেশকে। সেটি নিশ্চিত করেই বললেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। এই জ্যামাইকান নিজের অভিজ্ঞতা থেকেই বললেন, ‘অ্যান্টিগার মতো এখানেও(স্যাবাইনা পার্কে) পেসবান্ধব উইকেট প্রত্যাশা করছি। ওয়েস্ট ইন্ডিজ তাদের সুবিধামতোই উইকেট বানাবে। এখানেও সিমিং উইকেটের প্রত্যাশা করছি।’

সিমিং কন্ডিশনে কীভাবে খেলতে হবে সেটি টাইগার ব্যাটসম্যানদের কতটা বাতলে দিতে পেরেছেন ওয়ালশ? তা ম্যাচের সময়ই বোঝা যাবে। তবে এ কিংবদন্তি পেসার খেলোয়াড়দের দিচ্ছেন উপভোগের মন্ত্রই।

‘ওদের এই টেস্ট উপভোগ করতে বলেছি। বলেছি এটা পেসারদের জন্য বড় সুযোগ। নিজেদের প্রমাণ করো। আমি এই টেস্টের দিকে তাকিয়ে আছি।’

স্যাবাইনা পার্কে বাংলাদেশের অতীত অভিজ্ঞতা সুখকর নয়। ২০০৪ সালে সেখানে খেলা সবশেষ টেস্টে ইনিংস ও ৯৯ রানে হেরেছিল হাবিবুল বাশারের দল।

প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৫ ওভারের স্পেলে ৮ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেয়া কেমার রোচ খেলতে পারছেন না দ্বিতীয় টেস্ট। এ পেসারের পরিবর্তে স্বাগতিকদের স্কোয়াডে যোগ হয়েছেন তরুণ পেসার আলঝারি জোসেফ।

#বাংলাটপনিউজ/আরিফ