সৌদি ও দুবাই থেকে ফিরলেন আরো ১০৫ শ্রমিক

0
32

সৌদি আরব ও দুবাই থেকে দেশে ফিরেছেন ১০৫ বাংলাদেশি শ্রমিক। তাদের মধ্যে নিয়োগকর্তা কর্তৃক নির্যাতনের শিকার ৪৩ নারী গৃহকর্মীও রয়েছেন। শনিবার রাত সাড়ে ৯টায় এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে শাহজালাল বিমানবন্দরে পৌঁছান নারী গৃহকর্মীরা।

অন্য একটি বিমানে ঢাকায় পৌঁছান অাকামা (কাজের অনুমতিপত্র) না পাওয়া ও ভিসার মেয়াদ শেষ হওয়া ৬২ পুরুষ। দেশে ফেরত অাসা নারীদের অভিযোগ, সৌদিতে গৃহকর্মী হিসেবে কাজ করতে গিয়ে তারা নিয়োগকর্তা কর্তৃক নির্যাতনের শিকার হয়েছেন। কাজের পর তাদের সঠিকভাবে খাবার দেওয়া হতো না, বেতন চাইলে মারধর করা হতো। এমনকি অনেককে অমানসিক নির্যাতনও করা হয়েছে।

বিষয়টি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে। এ ব্যাপারে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদারের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

ওই ৬২ পুরুষ সৌদি ও দুবাইয়ে কাজের সন্ধানে গিয়ে দেশ দুটির পুলিশের হাতে অাটক হওয়ার পর দেশে ফিরেছেন। তাদের অাকামা (কাজের অনুমতিপত্র) না থাকায় পুলিশের হাতে অাটক হয়ে কারাগারে ছিলেন। তারা সরকারি খরচে না গিয়ে দালালের মাধ্যমে গিয়েছিলেন বলেও জানান।

কেউ দুই মাস, কেউ এক মাস অাবার কেউ ২০/২৫ দিন করে কারাবাসের পরে দেশে ফিরেছেন বলে জানান তারা। তাদের অভিযোগ, অাকামা ছাড়াই তাদের কাজে লাগিয়ে দেওয়া হয়েছিল। এদের মধ্যে অনেকে আবার ছয় সাত বছর ধরেও ছিলেন। কিন্তু কয়েক মাস আগে ভিসার মেয়াদ শেষ হওয়ায় পুলিশ তাদের অাটক করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here