যুক্তরাষ্ট্রকে কখনো হুমকি দেবেন না: ইরানকে ট্রাম্প

0
56

বাংলাটপনিউজ ডেস্ক:  মধ্যপ্রাচ্যে কতৃত্ব দখল নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে রেষারেষিটা পুরোনো। আঞ্চলিক ‘নেতাগিরি’ দমাতে ইরানের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞাও আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশদুটি বার বার বিভিন্ন হুঁশিয়ারি দিয়েছে একে অপরকে। তারই ধারাবাহিকতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে উদ্দেশ করে বলেছেন, যুক্তরাষ্ট্রকে হুমকি দিলে এমন পরিণতি হবে, যার সংখ্যা ইতিহাসে খুবই সামান্য।

স্থানীয় সময় রোববার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এ হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট।

ওই টুইটে ট্রাম্প লেখেন, ‘ইরানের প্রেসিডেন্ট রুহানির প্রতি :আর কখনোই যুক্তরাষ্ট্রকে হুমকি দেবেন না, অনথ্যায় আপনাকে এমন পরিণতি ভোগ করতে হবে যা এর আগে অতীতে খুব কমই ঘটেছে। আমরা এখন আর এমন দেশ নই যে আপনাদের সহিংসতা ও মৃত্যুর আবদারের পক্ষে থাকতে হবে। সাবধান হোন।’

এর আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এক বক্তব্যে বলেন, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র সংঘাতে জড়ালে ‘তা হবে সব যুদ্ধের মা’। এরপর পরই জবাব দেন ট্রাম্প।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় করা ওই চুক্তির মূল বিষয় ছিল ইরান পরমাণু কার্যক্রম বন্ধ রাখবে এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশনের ইরানের যেকোনো পরমাণু স্থাপনায় নজরদারি। বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া হয়েছিল।

কিন্তু গত মে’তে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে সরে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। মার্কিনিদের এই সিদ্ধান্তের পর চটে যায় তেহরান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here