নির্মল প্রেমের (চুমুর) ছবি তোলায় পূর্বপশ্চিমের ফটোগ্রাফার জীবনের ওপর হামলা

0
115

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় গতকাল সোমবার দুপুরে বৃষ্টিভেজা যুগলের একটি ছবি তুলে আলোচনায় এসেছিলেন আলোকচিত্রী জীবন আহমেদ। ছবিটি তুমুল সাড়া ফেলে সামাজিক যোগাযোগমাধ্যমে। মঙ্গলবারও চলছিল ভাইরাল ওই ‘সাহসের ছবিটি’ নিয়ে নানা আলোচনা। ছবিটি তুলে প্রশংসার পাশাপাশি পেশাদার আলোকচিত্রী জীবন পেয়েছেন হুমকিও!

নানামুখী এই আলোচনার মধ্যেই মঙ্গলবার দুপুরে অভিযোগ আসে, টিএসসির যে জায়গায় ছবিটি তোলা হয়েছে সেখানেই তাকে প্রকাশ্যে মারধর করা হয়েছে। দুপুর সাড়ে ১২টার দিকে ডেকে নিয়ে একদল দুর্বৃত্ত টিএসসিতে সবার সামনে মারধর করেছে বলে অভিযোগ করেন এই আলোকচিত্রী।

আলোকচিত্রী জীবন আহমেদ বলেন, ‘লজ্জার বিষয় হচ্ছে আমার নিজের পেশার মানুষরাই ডেকে লাঞ্ছিত করেছেন আমাকে।’ কারা মেরেছেন— এর জবাবে তিনি বলেন, ‘সবাইকে তো আর চিনতে পারিনি। তবে কয়েকজনকে চিনি। এদের মধ্যে আমার নিজের পেশার লোকেরাও আছেন। আর সেটাই আমার কাছে চরম লজ্জার।’

কী কারণে তারা মারধর করে— জানতে চাইলে জীবন বলেন, ‘তারা বলেছেন, ছবিটি তুলে নাকি আমি সবাইকে লজ্জায় ফেলেছি। এতে ফটোগ্রাফারদের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।’

জীবন আহমেদ বলেন, ফটোগ্রাফার বড় ভাইদের কেউ যদি আমাকে আড়ালে নিয়ে কিছু বলতেন, তাহলে বলার কিছু ছিল না। কিন্তু সবাই মিলে আমাকে প্রকাশ্যে মেরেছেন, কেউ বাঁচাতে আসেনি। এই মারধরের বিষয়ে আইনি পদক্ষেপ নেবেন কিনা— সে প্রশ্নের জবাবে জীবন জানান, আমি যে হাউজে কাজ করি তারা এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। শাহবাগ থানায় একটি মামলার প্রস্তুতি চলছে বলে জানান তিনি।