ফিফার সেরা দশে নেই নেইমার!

0
104

ফিফা মঙ্গলবারেই সেরা দশ ফুটবলারের তালিকা প্রকাশ করে। সেই তালিকাতে এবার জায়গাই হল না নেমারের। মেসি, নেমার, এমবাপেরা থাকলেও নেই নেমার। ২০১৭ সাল দারুণ কেটেছিল নেমারের। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসির পর তৃতীয় স্থানে ছিলেন তিনি। পিএসজি-তে রেকর্ড ট্রান্সফারে চুক্তিবদ্ধ হন।

তবে তারপর থেকেই ক্রমশ ‘নামছেন’ তিনি। কাভানির সঙ্গে ঝামেলার মাধ্যমে পিএসজি-তে নেতিবাচক কারণে শিরোনামে উঠে এসেছিলেন। তার পরে বিশ্বকাপের কয়েক মাস আগে চোটের শিকার হন তিনি। চোট সারিয়ে বিশ্বকাপেও ব্যর্থতার তালিকায় নাম লিখিয়েছেন। সাম্প্রতিক কালের সেরা দল পেয়েছিলেন তিনি। সঙ্গী হিসেবে ছিল কুটিনহো, পাওলিনহো, গ্যাব্রিয়েল জেসাসের মতো তারকারা। তা সত্ত্বেও দলকে খেতাব এনে দিতে পারেননি তিনি। উলটে প্লে-অ্যাক্টিং করে বারবার ‘অভিনেতা’ ট্যাগ জুটেছে।

ফিফা যে তালিকা প্রকাশ করেছে তাতে রয়েছেন যথাক্রমে অ্যান্টোনিও গ্রিঁজম্যান, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ইডেন অ্যাজার, হ্যারি কেন, কেভিন ডি ব্রুইন, কাইলান এমবাপে, লিওনেল মেসি, লুকা মদ্রিচ, মহম্মদ সালাহ এবং রাফায়েল ভারানে। এই তালিকা তৈরি করেছেন ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড, কাকা, দিদিয়ের দ্রোগবা, রোনাল্ডো নাজারিও, লোথার ম্যাথউসদের মতো প্রাক্তন তারকারা। ভোটিংয়ের মাধ্যমে সেরা ফুটবলার বেছে নেওয়া হবে।