গাজীপুর নির্বাচন নিয়ে আমার মন্তব্য ব্যক্তিগত নয়: মার্শা বার্নিকাট

0
50

গাজীপুর নির্বাচন নিয়ে করা মন্তব্য ব্যক্তিগত নয়, তার দেশের বক্তব্য বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বিদায়ী সাক্ষাত শেষে তিনি এ কথা বলেন।

যেকোন বিষয়ে আলোচনা-সমালোচনাকে গণতন্ত্রের সৌন্দর্য্য বলে উল্লেখ করেন তিনি। এছাড়া মতামত দেয়া যে কারো সাংবিধানিক অধিকার বলেও মন্তব্য করেন এই রাষ্ট্রদূত।

বিদায়ী সাক্ষাতের অংশ হিসেবে বেলা ৩টায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদার সঙ্গে প্রায় ২ ঘণ্টার বৈঠক করেন বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। পরে বৈঠকের বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতিসহ আসন্ন ৩ সিটি কর্পোরেশন নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইসির অবস্থান জানতে চেয়েছেন তিনি। কথা বলেছেন স্থানীয় সরকার নির্বাচনে অনিয়ম নিয়ে ইসির তদন্তের অগ্রগতি নিয়েও।

তিনি আশা করছেন একটি গ্রহণযোগ্য নির্বাচনের পথে এগিয়ে যাবে বাংলাদেশ।

জুন মাসের শেষ দিকে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টকে’ অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে গাজীপুর সিটি নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে জানিয়েছিলেন তিনি। খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ ওঠার পর এ নির্বাচন নিয়েও একই ধরনের অভিযোগ ওঠায় উদ্বেগ বেড়েছে বলেও জানিয়েছিলেন।

বার্নিকাটের ওই মন্তব্যে আওয়ামী লীগের অনেক নেতা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন।

বাংলাদেশে ৩ বছর ৮ মাস দায়িত্ব পালন শেষে মার্শা বার্নিকাট চলে যাচ্ছেন। পেশাদার কূটনীতিক মার্শা বার্নিকাটকে বাংলাদেশে পঞ্চদশ রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০১৫ সালের জানুয়ারিতে তিনি বাংলাদেশে রাষ্ট্রদূতের দায়িত্ব নেন।

#বাংলাটপনিউজ/আরিফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here