ঝিনাইদহে হাজার হাজার গাছের বুকে-পিঠে নির্বাচনী উৎসব !!!

0
76

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ গাছেরও প্রাণ আছে, অক্সিজেনের উৎসও এই গাছ থেকেই। সেই গাছ কে আমরা প্রতিনিয়ত অত্যাচার, নির্যাতন করে চলেছি হরেক রকম উপায়ে। মানুষের উৎসব, আনন্দ, সংগঠন, নির্বাচনের কত না রকমারী কাজ-সাজ। গাছে গাছে বড় বড় পেরেক ঠুকে, ডাল কেটে ব্যানার, পোষ্টার, বিলবোর্ড, সাইনবোর্ডে ঢেকে দেয়া হয়েছে ১৯ কিলোমিটার সড়কে ২২’শ গাছে।

এমন বিকৃত দৃশ্য প্রতিনিয়ত হাজার হাজার মানুষের চোখে পড়ছে ঝিনাইদহের কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলায় সড়কের দু’ধার জুড়ে। কোঁটচাদপুর-মহেশপুর উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ঝিনাইদহ-৩ আসনের মনোনয়ন প্রত্যাশীরা কয়েক হাজার প্রচার বোর্ড, পোষ্টার গাছে পেরেক ঠুকে ঝুলিয়ে রেখেছেন। যা সকলেই দেখছেন, কিন্তু আরো যেন কিছু করার নেই। পরিবেশ অধিদপ্তর ও বন বিভাগের কর্মকর্তারা বলছেন এ বিষয়ে সঠিক আইন না থাকায় তারা কিছুই করতে পারছেন না।

এই সড়কের ধার দিয়ে নানা প্রজাতির হাজার হাজার গাছ রয়েছে। যে গাছ গুলোর বেশির ভাগের বুকে-পিঠে ঝুলছে মনোনয়ন প্রত্যাশীদের প্রচার বোর্ড, বিলবোর্ড, সাইবোর্ড, পোষ্টার। কে কত বেশী করে ঝুলাতে পারে চলছে তার প্রতিযোগীতা । প্রশ্ন উঠেছে ভোটার ও নির্বাচন কি গাছে ? স্থানিয়রা বলছেন, ঝিনাইদহ-৩ (কোটচাঁদপুর ও মহেশপুর) আসনে সরকারি দলের মনোনয়ন প্রত্যাশী রয়েছে কমপক্ষে ১১ জন।

এছাড়া বিএনপি’র আছে ৫ জন, জামায়াত ও ইসলামী ঐক্য আন্দোলনেরও একজন করে মনোনয়ন প্রত্যাশী রয়েছে। যাদের প্রায় সবাই এভাবে গাছে গাছে নির্দয় পেরেকঠুকে চাররঙা পোষ্টার, প্রচারপত্র ঝুলিয়ে তাদের অবস্থান জানান দিয়েছেন।