চাঁপাইনবাবগঞ্জে স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন

0
62

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ॥ সারাদেশের মত চাঁপাইনবাবগঞ্জ জেলাতেও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম। স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা নির্বাচন অফিসার মো. আরিফুল হক।

উপস্থিত ছিলেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মো. দাউদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবুল হায়াত মো. রহমতুল্লাহ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব মো. সিরাজুল হক, জেলা তথ্য অফিসার মো. ওয়াহেদুজ্জামান, জেলা শিক্ষা অফিসার মো. আব্দুল লতিফ, সদর উপজেলা নির্বাচন অফিসার কায়ছার মোহাম্মদ, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তোফিকুল ইসলাম, সদর উপজেলা পরিসংখ্যান অফিসার মোসা. মাহমুদা খাতুন, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব মো. মাহবুবুল আলম, সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সভাপতি এমরান ফারুক মাসুম, সাধারণ সম্পাদক ও ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, সাপ্তাহিক সোনামসজিদ পত্রিকার সম্পাদক মোহা. জোনাব আলী, দৈনিক গৌড় বাংলা পত্রিকার সম্পাদক হাসিব হোসেন, মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ এজাবুল হক বুলি, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি হোসেন শাহনেওয়াজ ও সিনিয়র সংবাদিক আলমগীর করিব কামালসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া কর্মীরা।

অনুষ্ঠানে সদর উপজেলার স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধন করা হয়। পর্যায়ক্রমে সদর উপজেলায় ৩ লাখ ৭২ হাজার জন ভোটারের কাছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে বলে জানিয়েছে সদর উপজেলার নির্বাচন অফিস সূত্র।

এসময় বক্তারা বলেন, ১৯৯৮ সালে ছবিসহ ভোটার তালিকার তৈরী হয় এবং জাতীয় পরিচয় দেয়া হয় বাংলাদেশের নাগরিকদের। জাতীয় পরিচয়পত্র প্রায় ১৭টি কাজে ব্যবহার হচ্ছে। জাতীয় পরিচয়পত্র একজন নাগরিকের কাছে থাকা অতিগুরুত্বপূর্ণ। বর্তমান ডিজিটাল দেশের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রতিটা নাগরিকের কাছে পৌছে দিচ্ছে সরকার। এই পরিচয়পত্র দেশের যে কোন প্রান্ত থেকে ব্যক্তিগত পরিচয় পাওয়া যাবে।

সদর উপজেলার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১ লাখ ২৮ হাজার ভোটারকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। প্রথম পর্যায়ে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৫টি ওয়ার্ডে ৯টি বিতরণ কেন্দ্রে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। আগামী ৯, ১১ ও ১২ আগস্ট আলীনগর উচ্চ বিদ্যালয়ে ১ নম্বর ওয়ার্ডের ভোটারদের, ১৮ ও ১৯ আগস্ট নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে ২ নম্বর ওয়ার্ডের ভোটারদের, ১৩, ১৪ ও ১৬ আগস্ট আলীনগর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৩ নম্বর ওয়ার্ডের ভোটারদের, ২৬, ২৭, ২৮ ও ২৯ আগস্ট হরিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের ভোটার দের, ৩০ আগস্ট, ১, ২ ও ৩ সেপ্টেম্বর রাজারামপুর হামিদুল্লাহ উচ্চ বিদ্যালয়ে ৬, ৭ ও ৮ নম্বর ওয়ার্ডের ভোটার দের, ৫, ৬, ৮, ৯, ১০ ও ১১ সেপ্টেম্বর নামোশংকরবাটি উচ্চ বিদ্যালয়ে ৯, ১০ ও ১১ নম্বর ওয়ার্ডের ভোটার দের, ১২, ১৩, ১৫ ও ১৬ সেপ্টেম্বর টিকরামপুর উচ্চ বিদ্যালয়ে ১২ ও ১৩ নম্বর ওয়ার্ডের ভোটারদের, ১৭ ও ১৮ সেপ্টেম্বর আজাইপুর বালিকা উচ্চ বিদ্যালয়ে ১৪ নম্বর ওয়ার্ডের ভোটারদের এবং ২০ ও ২৫ সেপ্টেম্বর নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে ১৫ নম্বর ওয়ার্ডের ভোটারদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে।