গণতন্ত্রকে শক্তিশালী করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী

0
42

সরকার দেশের গণতন্ত্রকে শক্তিশালী এবং উন্নয়নকে গতিশীল করার জন্য কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ সফররত কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। ইহসানুল করিম আরও বলেন, দেশের জিডিপি প্রবৃদ্ধি এখন ৭.৭৮ শতাংশ এবং মুদ্রাস্ফীতির হার ৫.৫ শতাংশ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করছে এবং বর্তমানে বিপুল সংখ্যক নারী সামাজিক-অর্থনৈতিক উন্নয়নে অংশগ্রহণ করছে।

প্রধানমন্ত্রী বলেন ‘আমরা তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করছি- পুরুষ ও নারী উভয়কেই’। রোহিঙ্গা সংকট সম্পর্কে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে। বাংলাদেশের জন্য সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হচ্ছে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপত্তা। ১১ লাখ রোহিঙ্গারা বাংলাদেশের ওপর চাপ সৃষ্টি করেছে। কক্সবাজারে রোহিঙ্গাদের জমি দখলের কারণে স্থানীয় জনগণ ভোগান্তিতে রয়েছেন।’

সন্ত্রাসবাদ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তার সরকার সন্ত্রাসবাদকে সফলভাবে মোকাবেলা করেছে এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রত্যেক স্তরের জনগণকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলেছে।

বৈঠকে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সুবিধার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘কমনওয়েলথের দেশগুলো মধ্যে বাণিজ্যিক বাধা কমাতে হবে এবং এসএমই নেটওয়ার্ক সংযোগ বাড়াতে হবে।’

প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, ‘বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করার জন্য কমনওয়েলথ সহযোগিতা বৃদ্ধির জন্য প্রস্তুত।’ ক্রিকেট সম্পর্কে কমনওয়েলথের মহাসচিব কমনওয়েলথ ক্রিকেট ক্লাব এবং কমনওয়েলথ ক্রিকেট লিগ প্রবর্তনের ওপর গুরুত্বারোপ করেন। যেখানে পুরুষ ও নারী উভয় দলের অংশগ্রহণ থাকবে।

কমনওয়েলথ মহাসচিবকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘আমাদের কমনওয়েলথ ক্রিকেট ক্লাব এবং কমনওয়েলথ ক্রিকেট লিগ প্রবর্তন করা উচিত।’

ইহসানুল করিম আরও বলেন, ‘কমনওয়েলথ লিগে নারীদের অংশগ্রহণ তাদের আস্থা ও দৃঢ়তা বৃদ্ধি করবে।’ সে সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here