রাবিতে ভর্তি পরীক্ষার জন্য ২ লাখ ৮৫ হাজার আবেদন

0
84

উজ্জ্বল হোসেন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হয়েছে। প্রাথমিকভাবে সব ইউনিট মিলে আবেদন জমা পড়েছে ২ লাখ ৮৫ হাজার ৫৬ টি। এখান থেকে প্রতিটি ইউনিটে ৩২ হাজার করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রাথমিকভাবে ১ লাখ ২৫ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। এক শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদন করার ফলে পাঁচটি ইউনিটে মোট আবেদনের সংখ্যা দাড়িয়েছে ২ লাখ ৮৫ হাজার ৫৬।

খাদেমুল ইসলাম মোল্যা আরও বলেন, পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ১ সেপ্টেম্বর (সোমবার) দুপুর ১২টা থেকে এই আবেদন শুরু হয়েছিল এবং চলেছে ১২ সেপ্টেম্বর (বুধবার) রাত ১২টা পর্যন্ত। আগামী ১৬ সেপ্টম্বর আবেদনকারীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

ইউনিট ভিত্তিক আবেদন সংখ্যা: ‘এ’- কলা ও চারুকলা অনুষদে আবেদন জমা পড়েছে ৫৬ হাজার ৪০৭, ‘বি’- বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) আবেদন জমা পড়েছে ৩৭ হাজার ৬০৪, ‘সি’- বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে আবেদন জমা পড়েছে ৬১ হাজার ২৩৪, ‘ডি’- জীব, ভূ-বিজ্ঞান ও কৃষি অনুষদে আবেদন জমা পড়েছে ৬০ হাজার ২৯৩, ‘ই’- সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে আবেদন জমা পড়েছে ৬৯ হাজার ৫১৮।

প্রাথমিকভাবে আবেদনকারীর রেজাল্টের উপর ভিত্তি করে যাচাই-বাছাই করা হবে। আবেদনকারীদের এসএসসি এবং এইচএসসি ফলাফলের ভিত্তিতে একটি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষার সুযোগ পাবেন।

এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ অক্টোবর। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.ru.ac.bd/undergraduate/) এ পাওয়া যাবে।

উল্লেখ্য, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং সেখানে শুধুমাত্র ওই বছরের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here