‘শেখ হাসিনা তিস্তা সেতু’ উদ্বোধন কাল

0
92

শাহিনু্র ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট ও রংপুরের গঙ্গাচড়া মহিপুর তিস্তা নদীর উপর নির্মিত দেশের ‘শেখ হাসিনা তিস্তা সেতু’ উদ্বোধন হচ্ছে আগামীকাল রোববার। বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে সরাসরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইতিমধ্যে ধোয়ামোছা, ছোটখাটো ত্রুটিবিচ্যুতি ও রঙের কাজ সারিয়ে উদ্বোধনের জন্য প্রস্তুত করা হয়েছে। উদ্বোধনের পর থেকে সবার জন্য উন্মুক্ত হবে দেশের অন্যতম স্থলবন্দর বুড়িমারীর সঙ্গে রাজধানী ঢাকাসহ সারাদেশের দূরত্ব কমিয়ে আনতে নির্মাণ করা দ্বিতীয় তিস্তা সড়ক সেতুটি।

এদিকে গতকাল শুক্রবার সকালের দিকে সড়কটি ধসে যায়। ফলে রংপুর থেকে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অথচ এ সেতুটি আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করবেন বলে জানাগেছে। রংপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. আখতার হোসেন বলেন, আড়াই কিলোমিটার দূরে অবস্থিত ৪৮ মিটার ভেঙে যাওয়া সড়ক মেরামতের কাজ সকাল থেকে শুরু হয়েছে। পরিবেশ ঠিক থাকলে যোগাযোগে কোনো অসুবিধে হবে না।

রংপুরের বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী জানান, রংপুর মেট্র্রোপলিটন পুলিশ (আরপিএমপি) ও তিস্তা সড়ক সেতু উদ্বোধনের অনুষ্ঠানে কোনো প্রভাব পড়বে না।

জানাগেছে, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে রাজধানী ঢাকা এবং বিভাগীয় শহর রংপুরের সঙ্গে লালমনিরহাটের কয়েকটি উপজেলার দূরত্ব কমিয়ে আনতে কাকিনা-মহিপুর এলাকায় দ্বিতীয় তিস্তা সড়ক সেতু নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ফলে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ও রংপুরের গঙ্গাচড়া উপজেলার মহিপুর এলাকায় তিস্তা নদীর উপর ২০১২ সালের ১২ এপ্রিল এ সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরই মধ্যে মূল সেতুর নির্মাণকাজ সম্পন্ন করে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স নাভানা কনস্ট্রাকশন কালীগঞ্জ উপজেলা প্রকৌশল দপ্তরের কাছে তা হস্তান্তর করে। রোববার বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য সেতুর উত্তর পাশে মঞ্চ প্রস্তুতের কাজও চলছে। এরই মধ্যে মূল সেতুর ২ দশমিক ৫ কিলোমিটার উত্তর দিকে ইচলী এলাকার একটি ব্রিজের অংশ ও সংযোগ সড়ক ধসে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী পারভেজ নেওয়াজ খান বলেন, তিস্তার পানির চাপে সংযোগ সড়কের একটি ব্রিজের মোকা ধসে গেছে। আমরা তা দ্রুত মেরামতে কাজ করে যাচ্ছি।

অন্যদিকে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. আব্দুল আলীম মাহমুদ সাংবাদিকদের জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্টদের নিমন্ত্রণ করা হয়েছে।