পদ্মার ভাঙ্গনে বিপর্যয়ের মুখে নড়িয়ায় নদীর গতিপথ পরিবর্তনে ড্রেজিং- সচিব কবির বিন আনোয়ার

0
200

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুরের নড়িয়া উপজেরার পদ্মার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শণ করেছে পানি সম্পদ মন্ত্রনালয়ের (ভারপ্রাপ্ত) সচিক কবির বিন আনোয়ার। রোববার সকাল ১১টা থেকে তিনি পদ্মার ভাঙ্গন কবলিত এলাকার মূলফৎগঞ্জ বাজার, নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নড়িয়া পৌরসভার বাঁশতলা সহ বিভিন্ন এলাকা পরিদর্শণ করেন তিনি। পরিদর্শণ শেষে নড়িয়া উপজেলা অডিটোরিয়ামে ভাঙ্গন কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন। এ সময় সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করেন পানি সম্পদ মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার।

এ সময় পানি সম্পদ সন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার বলেন, পদ্মা নদীর গতিপথ পরিবর্তনের জন্য নদীতে ড্রেজিং করা হবে। পদ্মা নদীর পানি কমতে শুরু করলে পদ্মার ডান তীর রক্ষা বাঁধের কাজ শুরু হবে। এ বাঁধ নির্মানের জন্য ইতোমধ্যে ১১শত কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সচিব বলেন, পদ্মার ভাঙ্গন কবলিত এলাকা রক্ষা কার্যক্রমে এ পর্যন্ত যে অনিয়ম হয়েছে তা অতিত। এ প্রকল্পে আর কোন অনিয়ম বা দূর্ণীতি হবে না।


নড়িয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্র জানায়, রোববার পদ্মার ভাঙ্গন কবলিত ১ হাজার মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামিম, জেলা প্রশাসক কাজী আবু তাহের, পানি উন্নয় বোর্ডের মহাসচিব মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা শিকদার, নড়িয়া উপজেলা নির্বাহী অফিসার সানজিদা ইয়াসমিন প্রমূখ।

উল্লেখ্য, পদ্মা নদীর ভয়াবহ ভাঙ্গনের কবলে পরেছে শরীয়তপুরের নড়িয়া উপজেলার একটি বৃহৎ জনপদ। সমাজের হতদরিদ্রদের পাশাপাশি স্বচ্ছল পরিবারগুলো তাদের শত বছরের আবাসস্থল হারিয়ে আশ্রয়হীন হয়ে পড়েছে। কেউ সরকারের পরিত্যাক্ত ভবনে, কেউ ভাড়া করা বাসায়, কেউ আত্মীয়ের বাড়িতে, অন্যের জমি বা বাড়িতে আশ্রয় নিয়েছে। গত জুন মাসের শেষার্ধে পদ্মার ভাঙ্গন শুরু হয়।

এ পর্যন্ত পদ্মার আগ্রাসী ছোঁবলে বিলীন হয়েছে ৫টি গ্রামের ৫ হাজারেরও বেশি বসত বাড়ি, ফসলি জমি, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি হাসপাতাল, বেসরকারি ক্লিনিক, মসজিদ, মন্দির, পাকা সড়ক, বিদ্যুৎ লাইন, সামাজিক প্রতিষ্ঠানসহ মানুষের স্থাবর-অস্থাবর সকল সম্পদ।