আফগানদের ভয় পাওয়ার কিছু নেই

0
67

টি-টুয়েন্টি সিরিজে আফগানিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ হওয়ার ঘটনা খুব বেশিদিন আগের নয়। দেরাদুনে তিন ম্যাচেই খেই হারিয়ে বসা বাংলাদেশের কাছে রশিদ-নবির দল তাই কঠিন প্রতিপক্ষই! জাতীয় দলের অনেক ক্রিকেটারের মেন্টর, বিকেএসপির সাবেক কোচ নাজমুল আবেদিন ফাহিম অবশ্য সেভাবে ভাবছেন না। এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাটে হওয়ায় আফগান-ভীতির কিছুও দেখছেন না তিনি।

‘আমি ৫০ ওভারের ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে অতটা চ্যালেঞ্জের কিছু দেখি না। টি-টুয়েন্টিতে হতে পারে, কিন্তু ৫০ ওভারের ম্যাচে ধরে খেলার ব্যাপার থাকে। আর আমাদের পুরো ওভার খেলার মতো ব্যাটিং সামর্থ্য আছে।’

শ্রীলঙ্কাকে সববিভাগে উড়িয়ে এশিয়া কাপ শুরু করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার আবু ধাবিতে গ্রুপপর্বের শেষ ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। দলটির মূল শক্তি বোলিংয়ে। রশিদ খানের মতো বিশ্বসেরা লেগস্পিনার আছে তাদের। গত মে’তে ভারতের মাটিতে রশিদের ঘূর্ণিই ভুগিয়েছে টাইগারদের। এবারও শঙ্কাটা থাকে।

তবে ওয়ানডে বলেই তেমন হওয়ার সুযোগ দেখছেন না নাজমুল আবেদিন। বলছেন, টাইগার ব্যাটসম্যানরা একটু সময় নিয়ে বোলার বুঝে খেললেই সহজ হয়ে যাবে সব।

‘আফগানিস্তানের দুই-একজন বোলার আছে যাদের বিপক্ষে আমরা খুব আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পারব না। যদি নাও খেলি, তারপরও বাকি বোলারদের কাছ থেকে আমরা যথেষ্ট রান আদায় করে নিতে পারব। যেহেতু টি-টুয়েন্টির মতো তাড়াহুড়ার কোনো ব্যাপার নেই, তাই আমি অতটা ভীতসন্ত্রস্ত না। আমার ধারনা আমরা আফগানিস্তানের সাথে জিতব, জেতা উচিত।’

চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন দলের গুরুত্বপূর্ণ সদস্য ওপেনার তামিম ইকবাল। ইনফর্ম এ ব্যাটসম্যানের না থাকাকে দলের জন্য অপূরণীয় ক্ষতি বলেই মনে করছেন নাজমুল আবেদিন।

‘তামিম না থাকায় প্রভাব পড়বেই। আমরা কখনোই এই পরিকল্পনা করিনি, তামিম না খেললে আমাদের কী হবে। আমরা সবসময় ধরে নেই তামিম খেলবে, সাথে কে খেলবে সেই পরিকল্পনা আমাদের আছে। কিন্তু তামিম না খেললে কী হবে এ ধরনের প্রস্তুতি কিন্তু আমাদের নেই। ফর্ম বিচারে তামিমের না থাকা অনেক বড় ক্ষতি।’

‘সে যে ধরনের ধারাবাহিকতা দেখাচ্ছে, সেই হিসেবে তামিম দারুণ একটা রোল প্লে করতে পারত। দলে থাকলে অধিনায়ককে সাহায্য করতে পারে, তার নিজের উপস্থিতিও কিন্তু দলকে সাহায্য করে। সেদিক থেকে অবশ্যই এটা আমাদের জন্য বড় সমস্যার কারণ হবে।’ -যোগ করেন নাজমুল আবেদিন।

স্কোয়াডে তামিমের বিকল্প হিসেবে আছেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। উদ্বোধনীতে তৃতীয় বিকল্প মোহাম্মদ মিঠুন। শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ নম্বরে ব্যাট করে ৬৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা এ ডানহাতিকে নেমে যেতে হতে পারে ওপেনিংয়ে, যেখানে সঙ্গী লিটন দাস। তবে তামিমের জায়গায় যে-ই খেলুক না কেনো, বাকিদের জন্য সেটাকে সুযোগ হিসেবেই দেখছেন নাজমুল আবেদিন।

‘তামিমের জায়গায় যে-ই খেলুক না কেনো, সেটা তার জন্য বড় সুযোগ হবে। আশা করব আমরা যেই সাহসিকতা ও ভালো ক্রিকেট গত ম্যাচে দেখিয়েছি, নতুন যে আসবে তাকেও এটা ইতিবাচক ক্রিকেট খেলার জন্য অনুপ্রেরণা দেবে।’

#বাংলাটপনিউজ/আরিফ