নেতার পা ধোয়া পানি খেলেন কর্মী

0
150

নেতা বলে কথা! তাও আবার তিনি যদি হন ক্ষমতাসীন দলের। সেক্ষেত্রে তো কথাই নাই। ওই নেতার জন্য কতটা করা যায়; তারই প্রমাণ রাখলেন ভারতের ঝড়খন্ড রাজ্যের পবন শাহ নামের এক ব্যক্তি।

এই বিজেপি কর্মী প্রথমে এক নেতার পা ধুয়ে দিয়েছেন। সেখানেই থেমে থাকেননি পবন। সেই পা ধোয়া ময়লা পানিও খেয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ দৃশ্য ছড়িয়ে পড়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ওই বিজেপি নেতা নিশিকান্ত দুবে।

রোববার ঝাড়খন্ডের গোড্ডায় এ ঘটনা ঘটে।

এনডিটিভি জানায়, গোড্ডায় বিজেপির প্রচারণা সমাবেশে দুবে নিজের বক্তৃতা শেষ করার পর বিজেপির কর্মী পবন পিতলের থালা ও একটা লোটা নিয়ে তার পায়ের কাছে বসেন। এরপর পবন দুবের পা ধোয়, কাপড় দিয়ে পা মুছিয়ে দেয় ও থালায় থাকা পা ধোয়া পানি পান করেন।

এ সময় উপস্থিত বিজেপি কর্মীরা ‘পবন ভাই জিন্দাবাদ’ বলে আওয়াজ তোলে। সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এ দৃশ্য ছড়িয়ে পড়ে।

ঘটনার পর সমালোচনার মুখে পড়া দুবে ফেসবুক স্ট্যাটাসে বলেন, তার প্রতি সমর্থকদের ভালবাসাটা বুঝতে যারা অক্ষম তারাই তার সমালোচনা করছেন। ঝাড়খন্ডে এই প্রথা খুবই পরিচিত। মহাভারতেও সুদমার জন্য শ্রী কৃষ্ণ এমন করেছিলেন। এমন দিন আসবে হয়তো আমি পবনের পা ধুয়ে দেয়ার সুযোগ পাবো। আমার প্রতি এটা সমর্থকদের ভালোবাসা, তাদের জন্যই আমি এখানে।

নেতার পা ধুয়ে খাওয়ার পর পবনও তোপের মুখে পড়েছেন। যারা তার সমালোচনা করছে তাদের বিরুদ্ধে মামলা করারও হুমকি দিয়েছেন তিনি।

পবন বলেন, এটা নিয়ে রাজনীতির সুযোগ নেই। আমি তার পা ধুয়ে পানি খেয়ে কী অপরাধ করেছি? এটা ছিল আমার অনুভূতি। দুবে আমার বড় ভাইয়ের মতো।

কংগ্রেস ও মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) দুবের সমালোচনা করেছে। তারা বলেছে, বিজেপি নেতাদের দাম্ভিকতা চরম অবস্থায় পৌঁছেছে।
#বাংলাটপনিউজ/আরিফ